Beta

পেরুর নির্বাচন, প্রথম রাউন্ডে জিতেছেন কেইকো

১১ এপ্রিল ২০১৬, ১৬:৩২

অনলাইন ডেস্ক
পেরুর প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে বিজয়ী হয়েছেন সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরির মেয়ে কেইকো ফুজিমোরি। ছবি : রয়্টার্স

পেরুর প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম ধাপে জিতেছেন ডানপন্থী প্রার্থী কেইকো ফুজিমোরি। নির্বাচনের প্রাথমিক ফলাফলে এই তথ্য জানা গেছে।

বিবিসি জানিয়েছে, পাঁচ ভাগের মধ্যে দুই ভাগ ভোট গণনা শেষে দেখা যায়, ফুজিমোরি পেয়েছেন ৩৯ শতাংশ ভোট, তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিশ্বব্যাংকের সাবেক অর্থনীতিবিদ পেদ্রো কুচনস্কি ২৪ শতাংশ ভোট পেয়েছেন। অপর প্রেসিডেন্ট পদপ্রার্থী ভেরোনিকা মেনদোজা পেয়েছেন ১৭ শতাংশ ভোট।

কেইকো ফুজিমোরি পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরির মেয়ে। অস্থিতিশীল সময়ে গণহত্যার দায়ে বর্তমানে ২৫ বছরের কারাদণ্ড ভোগ করছেন আলবার্তো। তবে দেশে মাওপন্থী শাইনিং পাথ বিদ্রোহীদের দমনের জন্য পেরুর জনগণের একটি অংশ আলবার্তোকে সমর্থন করেন। আর বাবার সমর্থকদের পুরো সমর্থনই পেয়েছেন কেইকো। এ ছাড়া নির্বাচনী অঙ্গীকারে অপরাধ দমনকেই সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন কেইকো ফুজিমোরি।

অবশ্য বাবার কারণেই আবার অনেক সমর্থন হারিয়েছেন কেইকো। পেরুর অনেক মানুষ দাবি করেন, আলবার্তো ফুজিমরি ও তাঁর অনুসারী বাদে অন্য যে কারো সমর্থন করবেন তাঁরা।

প্রায় এক যুগ ধরে সংঘাতের পর ১৯৯০ সালে পেরুর মাওবাদী শাইনিং পাথ পুরোপুরি নির্মূল হয়। পেরুর ৬৯ হাজার মানুষকে হত্যার জন্য ওই গোষ্ঠীকে দায়ী করা হয়। এখনো পেরুর জঙ্গলে কিছু শাইনিং পাথ বিদ্রোহী টিকে আছে। ওই বিদ্রোহীরা কোনো সমৃদ্ধ অঞ্চল দখল করে রেখেছে। অনেক বিদ্রোহী আবার মাদক চোরাচালানকারী বাহিনীর সঙ্গে যুক্ত হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement