Beta

ভিয়েতনামের ‘বিতর্কিত’ নতুন প্রেসিডেন্ট

০২ এপ্রিল ২০১৬, ২২:২৬

অনলাইন ডেস্ক
ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট ট্র্যান দাই কুয়াং (৫৯)। ছবি : রয়টার্স

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ট্র্যান দাই কুয়াং (৫৯)। আর নির্বাচিত হওয়ার পরপরই দেশটির সাবেক পুলিশপ্রধান এবং জননিরাপত্তা মন্ত্রণালয়ের দায়িত্বরত কুয়াংকে নিয়ে বিতর্ক শুরু হয়েছে। চীনের জিংহুয়া এবং অন্যান্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাঁকে ‘বিতর্কিত’ নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিহিত করেছে।

এর আগে আজ শনিবার সকালে দেশটির সংসদ অধিবেশনে সদস্যদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচনের এই প্রক্রিয়া সম্পন্ন হয়। দেশটির ১৩তম সংসদের ১১তম অধিবেশনে প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়। এ নির্বাচনে ৪৮১ ভোটের মধ্যে ৪৫২ ভোট পেয়ে ট্র্যান দাই কুয়াং নির্বাচিত হন, যা মোট ভোটের ৯১ দশমিক ৫ ভাগ।

জিংহুয়া লিখেছে, এই নির্বাচনের মধ্য দিয়ে ভিয়েতনামের বিতর্কিত অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনীর প্রধান দেশটির উচ্চপদস্থ রাজনীতিক হিসেবে প্রতিষ্ঠিত হলেন।

রয়টার্স জানায়, গত বৃহস্পতিবার ভিয়েতনাম সংসদের নবনির্বাচিত সভানেত্রী এনগুয়েন থাই কিম এনগান প্রেসিডেন্ট পদের জন্য কুয়াংয়ের নাম উত্থাপন করেন।

কুয়াং ২০১১ সাল থেকে ভিয়েতনামের জননিরাপত্তামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এ ছাড়া তিনি ভিয়েতনাম কমিউনিস্ট পার্টির (সিপিভিসিসি) ১২তম কেন্দ্রীয় কমিটির সদস্য কুয়াং দলটির ১২তম নীতিনির্ধারণী কমিটিরও সদস্য।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement