Beta

অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের ফেরত পাঠাবে গ্রিস

০৮ মার্চ ২০১৬, ২০:৫৩

অনলাইন ডেস্ক
অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের ফেরত নেওয়ার ব্যাপারে ইইউর প্রস্তাবে সম্মত হয়েছে তুরস্ক। ছবি : রয়টার্স

তুরস্ক হয়ে গ্রিসে ঢোকা অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের তুরস্কে ফেরত পাঠানো হতে পারে। অভিবাসন সমস্যার সমাধানে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত এক আলোচনায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এমন একটি প্রস্তাবে সম্মত হয়েছে তুরস্ক। 

বিবিসি জানিয়েছে, প্রস্তাব অনুযায়ী, সিরিয়া থেকে তুরস্ক হয়ে গ্রিসে অবৈধভাবে আসা অনেক অভিবাসনপ্রত্যাশীকে আবার তুরস্কে ফেরত পাঠানো হতে পারে এবং তুরস্ক এই অভিবাসীদের রাখার ব্যবস্থা করবে। এর বিনিময়ে ইইউর কাছ থেকে বড় অঙ্কের অর্থ পাবে তুরস্ক। 

অবৈধ অভিবাসনপ্রত্যাশী বলতে সঠিক কাগজপত্র ছাড়াই তুরস্ক হয়ে নৌকায় বা অন্য কোনো পথে গ্রিসে ঢোকা অভিবাসনপ্রত্যাশীদের বোঝানো হয়েছে। 

জানা গেছে, অভিবাসন সমস্যা নিয়ে ইইউ ও তুরস্কের প্রস্তাব এখনো চূড়ান্ত হয়নি। আগামী ১৭ ও ১৮ মার্চ ইইউয়ের সম্মেলনে এটি চূড়ান্ত হওয়ার কথা। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অভিবাসন নিয়ে সবচেয়ে বড় সমস্যায় পড়েছে ইউরোপ। জানা গেছে, গত বছর ১০ লাখের বেশি অভিবাসনপ্রত্যাশী নৌকায় করে ইউরোপে প্রবেশ করেছে। এদের অধিকাংশই তুরস্ক ও গ্রিস হয়ে ইউরোপে প্রবেশ করেছে। বর্তমানে প্রায় ১৩ হাজার অভিবাসনপ্রত্যাশী গ্রিস ও মেসিডোনিয়ার সীমান্ত হয়ে ইউরোপে ঢোকার চেষ্টা করছে। 

জানা গেছে, ইউরোপে যাওয়া অভিবাসনপ্রত্যাশীদের অধিকাংশই যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও ইরাক থেকে এসেছে। এই মুহূর্তে তুরস্কে ২৭ লাখ সিরীয় তুরস্কে বসবাস করছে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement