Beta

ওসিয়েৎস্কি পুরস্কার পেলেন স্নোডেন

০৭ মার্চ ২০১৬, ২২:৫৭

অনলাইন ডেস্ক
এডওয়ার্ড স্নোডেন। ফাইল ছবি

নরওয়ের পেন সোসাইটির ওসিয়েৎস্কি পুরস্কার পেয়েছেন এডওয়ার্ড স্নোডেন। মতপ্রকাশের স্বাধীনতার ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য তাঁকে এই ওসিয়েৎস্কি পুরস্কার দেওয়া হয়েছে। মতপ্রকাশের স্বাধীনতায় বিশেষ অবদান রাখার জন্য প্রতিবছর কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।

আগামী ১৮ নভেম্বর অসলো ইউনিভার্সিটিতে এই পুরস্কার গ্রহণের জন্য তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর সঙ্গে তিনি এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত হবেন কি না, তা নিশ্চিত করতেও বলা হয়েছে।

১৯৩৬ সালে জার্মান শান্তিবাদী কার্ল ভন ওসিয়েৎস্কি শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর এই ওসিয়েৎস্কি পুরস্কারের প্রবর্তন করা হয়। অসলো বিশ্ববিদ্যালয়ে এ বছর ৮০তম পুরস্কার বিতরণী অনুষ্ঠান হতে যাচ্ছে। 

নরওয়ের সংগঠন পেনের ওয়েবসাইটে বলা হয়েছে, এডওয়ার্ড স্নোডেন গত কয়েক বছরে আন্তর্জাতিক রাজনীতিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনা, কূটনৈতিক সম্পর্ক এবং রাষ্ট্রীয় নিরাপত্তানীতির ক্ষেত্রে সঠিক-বেঠিকতার গুরুতর সংকটকে সামনে নিয়ে এসেছেন। 

পেন বলছে, আগামী ১৮ নভেম্বর, শুক্রবার স্নোডেনকে তাঁর পুরস্কার নেওয়ার জন্য অসলোতে আমন্ত্রণ জানানো হয়েছে। স্নোডেন ব্যক্তিগতভাবে এই পুরস্কার গ্রহণ করবেন, এটি নিশ্চিতে যথাসাধ্য চেষ্টা করার অঙ্গীকারও জানিয়েছে পেন।

বিশ্বের বিভিন্ন দুর্নীতিগ্রস্ত রাষ্ট্রের ‘আতঙ্কের’ সমার্থক হয়ে দাঁড়িয়েছেন স্নোডেনের। প্রথমে যুক্তরাষ্ট্র দিয়ে শুরু। এরপর নিয়মিত বিরতিতেই বিভিন্ন রাষ্ট্রের গোপন নথি ফাঁস করেছেন এডওয়ার্ড স্নোডেন।

তাঁর এই কর্মকাণ্ডে সাড়াও পড়েছে বেশ। অভিনন্দনের পাশাপাশি বিড়ম্বনাও কম জোটেনি তাঁর। নিজ দেশ থেকে পালিয়ে বেড়াচ্ছেন বহুদিন ধরে। বর্তমানে স্বেচ্ছানির্বাসনে আছেন রাশিয়ায়। যুক্তরাষ্ট্রের বাঘা পলাতক ব্যক্তিদের তালিকায় রয়েছে তাঁর নাম। শুধু যুক্তরাষ্ট্রই নয়, বিশ্বের বহু শক্তিধর দেশও পেতে চাইছে তাঁকে। কারণ, স্নোডেন মানেই যে ‘তথ্যভাণ্ডার’।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement