Beta

হজ কোটা বাড়ানোর দাবি শ্রীলঙ্কার

০৫ মার্চ ২০১৬, ১০:৩৮ | আপডেট: ০৫ মার্চ ২০১৬, ১০:৫৩

অনলাইন ডেস্ক
সৌদি আরবের হজমন্ত্রী বান্দার হাজ্জরের সঙ্গে বৈঠক করেন দেশটিতে সফররত শ্রীলংকার ইসলাম ধর্মবিষয়ক মন্ত্রী এম এইচ এ হালিম। ছবি : আরব নিউজ

চলতি বছর হজ কোটা বাড়াতে সৌদি আরবের কাছে দাবি জানিয়েছে শ্রীলঙ্কার। গত বছর তিন হাজারের কম কোটা বরাদ্দ পায় দেশটি। তবে চলতি বছর এই সংখ্যা সাত হাজার করার দাবি জানিয়েছে দেশটি।

স্থানীয় সময় বৃহস্পতিবার সৌদি আরবের হজমন্ত্রী বান্দার হাজ্জরের সঙ্গে স্বাক্ষাতকালে এ দাবি জানান দেশটিতে সফররত শ্রীলঙ্কার ইসলাম ধর্ম বিষয়ক মন্ত্রী  এম এইচ এ হালিম।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়,  সৌদি সরকারের আমন্ত্রণে শ্রীলঙ্কার ইসলাম ধর্মবিষয়ক মন্ত্রী এম এইচ এ হালিমের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

এই সফরের সময় শ্রীলঙ্কার সরকারের প্রতিনিধিরা মক্কা ও মদিনায় সৌদি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকের সময় সৌদিতে নিযুক্ত শ্রীলঙ্কার রাষ্ট্রদূত রিয়াদ আজমি তাসুম ও ভারপ্রাপ্ত কনসুল জেনারেল এম এস এম আনসার উপস্থিত ছিলেন।

সৌদি হজমন্ত্রী বান্দার হাজ্জরের সঙ্গে বৈঠকের বিষয়ে আরব নিউজকে হালিম বলেন, গত বছর হজ পালনে শ্রীলঙ্কানদের কোটা বরাদ্দ দেওয়া হয় দুই হাজার ৮৪০টি। এ সংখ্যা সাত হাজার করার দাবি জানানো হয়েছে।

হালিম আরো বলেন, গত বছর দুই পবিত্র নগর মক্কা ও মদিনায় উন্নয়নমূলক কাজ চলছিল বলে কোটা বাড়ানো হয়নি বলে জানানো হয়। শ্রীলঙ্কায় ৩০ লাখের বেশি মুসলিম রয়েছে। এ ক্ষেত্রে আট হাজারের বেশি শ্রীলঙ্কান হজ পালনের জন্য আবেদন করে থাকেন। তবে এবার কোটা বাড়ানোর আশ্বাস দেওয়া হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement