Beta

বিশ্বের সর্বকনিষ্ঠ ধনকুবের

০৪ মার্চ ২০১৬, ২১:১২ | আপডেট: ০৪ মার্চ ২০১৬, ২১:১৯

অনলাইন ডেস্ক

বেশির ভাগ মানুষ ধনকুবের হওয়ার স্বপ্ন দেখেন। তবে মৃত্যুর আগে অনেকেরই সেই স্বপ্ন পূরণ হয় না। নরওয়ের তরুণী আলেকজান্দ্রা অবশ্য এ থেকে ব্যতিক্রম। মাত্র ১৯ বছর বয়সেই বিশ্বের ধনকুবেরদের তালিকায় তাঁর নাম উঠে গেছে। বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বস-এর তালিকায় সর্বকনিষ্ঠ ধনকুবের হিসেবে তাঁর নাম অন্তর্ভুক্ত হয়েছে। 

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আলেকজান্দ্রার মোট সম্পদের মূল্য ১২০ কোটি ডলার বা নয় হাজার ৩৬০ কোটি টাকা। তাঁর ২০ বছর বয়সী বোন ক্যাথরিনারও মোট সম্পদের মূল্যও ১২০ কোটি ডলার। ফার্ড হোল্ডিং কোম্পানির ৪২ দশমিক ২ শতাংশ মালিকানা আলেকজান্দ্রা ও ক্যাথরিনার। ২০০৭ সালে বিনিয়োগকারী জোহান অ্যাড্রেসন তাঁর এই দুই মেয়ের নামে কোম্পানি স্থানান্তর করেছেন। কিন্তু তিনি এখনো এই কোম্পানি নিয়ন্ত্রণ করেন।

সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, আলেকজান্দ্রা ১১ বছর বয়সে ইংল্যান্ডের ফরডিংব্রিজে ফোরেস স্যান্ডল ম্যানোর বোডিং স্কুলে এক বছর পড়াশোনা করেছেন। এরপর তিনি নরওয়ের রাজধানী ওসলোতে পড়াশোনা করেন। বর্তমানে তিনি নেদারল্যান্ডসের আমস্টারডামে ইউনিভার্সিটি কলেজে সমাজবিজ্ঞান নিয়ে পড়াশোনা করছেন।  আপাতত তাঁর মধ্যে পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত মালিক হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

আলেকজান্দ্রা একজন পেশাদার অশ্বারোহী। ঘোড়সওয়ার তাঁর জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিণত হয়েছে। তিনি তিনবার ঘোড়দৌড় চ্যাম্পিয়নশিপ জিতেছেন। আলেকজান্দ্রা বর্তমানে অশ্বারোহী হিসেবে ক্যারিয়ার গড়ার দিকেই বেশি মনোযোগ দিচ্ছেন। ২০১৫ সালে তিনি সংবাদমাধ্যম ইউরোড্রেসেজকে জানিয়েছেন, বাকি জীবন তিনি ঘোড়সওয়ার হিসেবেই কাটাতে চান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement