Beta

হংকংয়ে পুলিশ-হকার সংঘর্ষ ছড়িয়ে পড়েছে

০৯ ফেব্রুয়ারি ২০১৬, ১৪:০৬

অনলাইন ডেস্ক
মঙ্গলবার ভোরে হংকংয়ের ব্যস্ততম কৌলুন এলাকার হকারদের উচ্ছেদ নিয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ দেশটির বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। ছবি : রয়টার্স

হংকংয়ের ব্যস্ততম সড়ক থেকে হকারদের উচ্ছেদের ঘটনাকে কেন্দ্র করে দেশটির দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ এখনো থামেনি। দেশটির বিভিন্ন স্থানে এখনো আগুন জ্বলছে। 

সিএনএনের এক খবরে বলা হয়, ভিক্টোরিয়া হারবারের কাছে কৌলুনের বাণিজ্যিক এলাকার ব্যস্ততম সড়ক থেকে খাদ্য বিক্রেতাদের উচ্ছেদের সময় সংঘর্ষের সূত্রপাত হয়। এতে স্থানীয় সময় মঙ্গলবার সকালে চায়না নববর্ষ উদযাপনের পরিবর্তে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে বিভিন্ন এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। 

মং কক জেলার বিভিন্ন স্থানে আগুন জ্বলতে দেখা যায়। সংঘর্ষে পুলিশ ও বিক্ষোভকারীদের অনেকেই আহত হয়েছেন।    

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ভোরে ব্যস্ততম কৌলুন এলাকার সড়ক থেকে দেশটির ঐতিহ্যবাহী খাদ্য ও মাছের বড়া বিক্রেতাদের উচ্ছেদের ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে উচ্ছেদকারীদের সংঘর্ষ বাধে। পরে বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে। ২০১৪ সালে গণতন্ত্রকামীদের বিক্ষোভ-সংঘর্ষের পর হংকংয়ে আর এ ধরনের ঘটনা দেখা যায়নি। 

মঙ্গলবার সকালে দেশটির প্রশাসন হকারদের রাস্তা থেকে সরিয়ে দিয়ে সেখানে বেড়া দিয়ে ঘিরে রাখে। এর পর বিক্ষোভকারীরা হংকংয়ের বিভিন্ন সড়ক অবরোধ শুরু করে। এর পর পুলিশ ফাঁকা গুলি ছোড়ে।  

মং কক জেলা পুলিশের উপ-কমান্ডার ইয়াও সিউ-কেই সাংবাদিকদের বলেন, সংঘর্ষের সময় হাতবোমা ও বিভিন্ন দাহ্য পদার্থ ব্যবহার করছে বিক্ষোভকারীরা। এতে পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে গিয়ে দাঙ্গায় পরিণত হয়েছে। 

ইয়াও সিউ-কেই বলেন, পুলিশের ওপর যেভাবে হামলা চালানো হয়েছে, তাতে প্রতিরোধ করতে কঠোর হতে হচ্ছে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement