Beta

জঙ্গলে যেভাবে থাকেন ফার্কের নারী-পুরুষ গেরিলারা

২০ জানুয়ারি ২০১৬, ১৭:০৮

অনলাইন ডেস্ক

সরকারের সঙ্গে দীর্ঘ সময় ধরে যুদ্ধ চালিয়ে নেওয়ার জন্য কলম্বিয়ার বিদ্রোহী গ্রুপ রেভ্যুলশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) বেশ পরিচিত। অবশ্য এরই মধ্যে কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি সই করেছেন ফার্ক নেতারা। তবে এর গেরিলা যোদ্ধারা এখনো সশস্ত্র অবস্থায় বিভিন্ন জঙ্গলে আত্মগোপনে আছেন।


ফার্ক বিদ্রোহীদের ওই জঙ্গলে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ। এমনকি তাঁরা কোন অঞ্চলে আছেন সেটিও প্রকাশ করা হয় না। তবে সম্প্রতি ফার্ক বিদ্রোহীদের প্রাত্যহিক জীবনাচরণের ছবি প্রকাশ করেছে ডেইলি মেইল। সেখানে উঠে এসেছে কীভাবে আর কেমন পরিবেশে জঙ্গলের মধ্যে বেঁচে থাকেন ফার্কের সদস্যরা।

 

দেখা গেছে, জঙ্গলে বাস করার পরেও প্রযুক্তি থেকে একটুও পিছিয়ে নেই তাঁরা। সমানে ল্যাপটপসহ অন্যান্য ইলেকট্রনিক পণ্য ব্যবহার করে যাচ্ছেন।

 

ছবিতে দেখা যায়, কীভাবে ফার্ক বিদ্রোহীরা খাবার খান, খাবার তৈরি করেন, অস্ত্র নিয়ে সব সময় সতর্ক অবস্থায় থাকেন।

 

এসব বিদ্রোহীর মধ্যে এমন অনেকে আছেন যাঁরা গত ২৫ বছর ধরে যুদ্ধ করে যাচ্ছেন। সরকারি হিসাব মতে, দীর্ঘমেয়াদি এই যুদ্ধে প্রায় আড়াই লাখ ফার্ক বিদ্রোহী নিহত হয়েছেন। এ ছাড়া অন্তত পাঁচ লাখ বিদ্রোহী পালিয়ে গেছেন।

 

এই ফার্ক যোদ্ধারা ঘুমানোর সময়ও অস্ত্র হাতছাড়া করেন না। এ ছাড়া নিজেদের পরিচয় গোপন করতে ছদ্মনাম ব্যবহার করেন। দিনে একবার অন্য ইউনিটগুলোর সঙ্গে রেডিও বার্তায় সাংকেতিক ভাষায় কথা বলেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement