Beta

অস্ট্রেলিয়ায় অভিবাসনপ্রত্যাশী ১৮ বাংলাদেশির অনশন

১৮ ডিসেম্বর ২০১৫, ১৬:৫৫ | আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৫, ১৭:২৩

অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ায় একটি অভিবাসন কেন্দ্রে আটক ১৮ বাংলাদেশি অনশন করছেন। ছবি : স্কাই নিউজ

অভিবাসন সুবিধায় ‘বৈষম্যের’ প্রতিবাদ এবং বিশেষ অস্থায়ী ভিসার দাবিতে অস্ট্রেলিয়ার ডারউইনে এক অভিবাসন কেন্দ্রে আটক ১৮ বাংলাদেশি অনশন করছেন। দেশটিতে অভিবাসনপ্রত্যাশী ওই বাংলাদেশিদের আইনজীবী সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

অভিবাসনবিষয়ক সহায়ক সংস্থা রিফিউজি অ্যাকশন কোয়ালিশনের কর্মকর্তা ও আইনজীবী ইয়ান রিনতোল ‘স্কাই নিউজ’কে বলেন, গত সোমবার থেকে ডারউইনের উইক্যাম্প পয়েন্ট ডিটেনশন সেন্টারের বাংলাদেশিরা অনশন করছেন। অনশনকারীরা কোনো পানি গ্রহণেও অস্বীকৃতি জানিয়েছেন। ওই কর্মকর্তা আরো বলেন, বুধবার রাতেই এক অনশনকারী অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে ওই ব্যক্তিকে আবার বিশেষ কেন্দ্রে ফিরিয়ে আনা হয়েছে। এ ছাড়া বিশেষ কেন্দ্রের কর্মীরাই অপর দুই অনশনকারীকে চিকিৎসাসেবা দিয়েছেন।

ইয়ান রিনতোল আরো বলেন, বিশেষ কেন্দ্রে আটক অধিকাংশ ব্যক্তিরাই প্রায় তিন বছর ধরে বন্দি আছেন। অনশনকারী বাংলাদেশিদের ‘ব্রিজিং ভিসা’র (অস্ট্রেলিয়ায় বসবাস করে দীর্ঘ সময়ের ভিসার আবেদনের) সুযোগ দেওয়া হয়নি।

ইয়ান রিনতোল আরো বলেন, গত কয়েক সপ্তাহে ‘ব্রিজিং ভিসা’র মাধ্যমে ৮০ জন অভিবাসনপ্রত্যাশীকে মুক্তি দেওয়া হয়েছে। এর মধ্যে গত মঙ্গলবার মুক্তি দেওয়া হয় ৩০ জনকে। বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীরা মনে করেন, এখানে তাঁদের প্রতি বৈষম্য করা হয়েছে।

অনশনকারী বাংলাদেশিদের প্রসঙ্গে ইয়ান রিনতোল বলেন, তাঁদের কোনো ‘ব্রিজিং ভিসা’ দেওয়া হচ্ছে না। তাঁরা এ জন্য প্রয়োজনীয় সব কিছুই করার চেষ্টা করেছে। অস্থায়ী ভিসার জন্য সবাই আবেদন করার চেষ্টা করেছে। কেউ কেউ আবেদনও করেছে। তবু তাঁদের ক্ষেত্রে কিছুই ঘটছে না।

Advertisement