Beta

ছোট্ট হাতিকে কুমিরের কামড়, বাঁচাল মা

১৩ ডিসেম্বর ২০১৫, ১৬:৫৭ | আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৫, ১৮:৪৮

অনলাইন ডেস্ক
ছোট্ট হাতিটিকে কুমিরের মুখ থেকে ছাড়িয়ে আনছে হাতিটির মা । ছবি : দ্য টেলিগ্রাফ

আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ মোজাম্বিক। নানা প্রজাতির প্রাণবৈচিত্র্যে সমৃদ্ধ এই দেশটিতে হাতি আর কুমিরের এক ব্যতিক্রমী দ্বৈরথ ধরা পড়েছে ন্যাশনাল জিওগ্রাফিকের চিত্রগ্রাহকের ক্যামেরায়। হাতির দল পানি খেতে নেমেছিল এক নদীতে। সেখানেই একটি শিশু হাতির শুঁড় কামড়ে ধরে এক কুমির। প্রথমে বাচ্চার বিপদ টের পায়নি হাতির মা। পরে টের পেয়ে দলের অন্য হাতিদের সাহায্যে সন্তানকে বাঁচিয়েছে হাতির মা। আর এই অবাক দৃশ্যটিই ধরা পড়েছে ন্যাশনাল জিওগ্রাফিকের চিত্রগ্রাহক হেনরি জো-এর ক্যামেরায়।

চিত্রগ্রাহক হেনরি জো দ্য টেলিগ্রাফকে জানান, হাতির ছবি তোলার জন্য আমি নভেম্বরের মাঝামাঝি মোজাম্বিকের দক্ষিণাঞ্চলে গিয়েছিলাম। সন্ধ্যার ঠিক আগের কথা। স্থানীয় একটি নদীতে হাতির দল তখন শুঁড়ে করে একে অপরের গায়ে নদীর পানি ছিটিয়ে দিচ্ছিল। আর এতে শামিল হয়েছিল শিশু হাতিটিও। এমন সময় হঠাৎ ছোট্ট হাতিটির শুঁড় কামড়ে ধরে কুমির। অন্য হাতিরা প্রথমে বুঝতে পারেনি ঘটনাটি। পরে হাতিটির মা-সহ দলের অন্যরা শিশু হাতিটিকে বাঁচাতে এগিয়ে আসে।

এরপর শিশুটির গায়ের চামড়া, লেজ ধরে টানতে থাকে হাতিরা। অন্যদিকে কুমিরটি ততক্ষণে শিশু হাতিটিকে অনেকটা পানির ভেতরে নিয়ে গেছে। তবে কিছুক্ষণ টানাটানির পর মুক্ত হয় শিশু হাতিটি।

এ ঘটনায় শিশু হাতিটি আঘাতপ্রাপ্ত হলেও কিছুক্ষণ পর মায়ের পিছু পিছু জঙ্গলের ভেতরে চলে যায় বলে জানিয়েছেন চিত্রগ্রাহক হেনরি জো।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement