Beta

অস্ট্রেলিয়ার নাগরিকত্ব হারাতে পারেন সন্ত্রাসবাদে সংশ্লিষ্টরা

০৫ ডিসেম্বর ২০১৫, ১৫:৫৫

অনলাইন ডেস্ক
নতুন পাসকৃত এক আইন অনুযায়ী, সন্ত্রাসবাদ বা অন্য কোনো অপরাধে সংশ্লিষ্ট দ্বৈত নাগরিকত্বধারী অস্ট্রেলীয়দের নাগরিকত্ব বাতিল করতে পারবে দেশটির সরকার। ছবি : এএফপি

জঙ্গি সংশ্লিষ্টদের নাগরিকত্ব বাতিল করতে নতুন আইন পাস করেছে অস্ট্রেলিয়া। এই আইন অনুযায়ী, দ্বৈত নাগরিকত্ব আছে এমন কোনো অস্ট্রেলীয়র সঙ্গে সন্ত্রাসবাদ বা অন্য কোনো অপরাধের সংশ্লিষ্টতা থাকলে তাঁর নাগরিকত্ব বাতিল করতে পারবে সরকার। 

গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টের আপার হাউসের উভয় পক্ষ নাগরিকত্ব বাতিলবিষয়ক আইনের প্রস্তাবে সম্মতি দেয়। সন্ত্রাসবাদের বিরুদ্বে লড়াইয়ে অস্ট্রেলিয়ার নেওয়া পদক্ষেপের একটি হিসেবেই এই আইনকে দেখছেন অনেকে। 

নতুন আইন প্রয়োগের ক্ষেত্রে যথেষ্ট সাবধান থাকবে অস্ট্রেলিয়া সরকার এমনটি দাবি করে অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনালের জর্জ ব্রান্ডিস বলেন, নাগরিকত্ব বাতিলবিষয়ক আইন সীমিতভাবেই প্রয়োগ করা হবে। তবে সিনেটের কাছে তিনি বলেন, এই আইন অস্ট্রেলিয়ার সন্ত্রাসবিরোধী কৌশলকে আরো সুসংহত করবে। তবে এই আইনের কারণে কেউ দেশহীন হবে না। 

অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনালের জর্জ ব্রান্ডিস গতকাল শুক্রবার সংবাদমাধ্যমকে বলেন, সন্ত্রাসবাদে সংশ্লিষ্ট দ্বৈত নাগরিকত্বধারী দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতরা করছে এবং অস্ট্রেলিয়ার নাগরিক হওয়ায় তাঁদের কোনো যোগ্যতা নেই।  
 
বিবিসি জানিয়েছে, সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতা আছে এমন ৯০ ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। ধারণা করা হয়, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিয়েছে তাঁরা। আর এই সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট অস্ট্রেলীয়দের মধ্যে অর্ধেকের বেশিই দ্বৈত নাগরিক। 

আইএসের হয়ে যুদ্ধ করছে বা ওই জঙ্গিগোষ্ঠীকে সমর্থন দিচ্ছে এমন অস্ট্রেলীয় নাগরিকদের কারণে নিরাপত্তা সংকট বাড়ছে। এই সংকটের ক্রমবর্ধমান বৃদ্ধি নিয়ে শঙ্কিত অস্ট্রেলিয়া।  

Advertisement