Beta

আবার উচ্চ সতর্কতা, নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া

২৭ নভেম্বর ২০১৫, ১৩:৫৩ | আপডেট: ২৭ নভেম্বর ২০১৫, ২৩:১৮

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ভ্রমণে নতুন করে উচ্চমাত্রার সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়া। একই সঙ্গে বাংলাদেশে কর্মরত অস্ট্রেলীয় কর্মকর্তা-কর্মচারীদের ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বেচ্ছায় অস্ট্রেলিয়া ফিরতে বলা হয়েছে।

এ ছাড়া অস্ট্রেলিয়ার সরকারের অর্থায়নে বাংলাদেশে অবস্থানরত স্বেচ্ছাসেবকদের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রত্যাহার করা হবে বলে জানানো হয়েছে।

আজ শুক্রবার জারি করা সর্বশেষ সতর্কবার্তায় অস্ট্রেলিয়ার সরকার এ কথা জানিয়েছে।

অস্ট্রেলিয়ার সতর্কবার্তায় আরো বলা হয়েছে, ২৭ নভেম্বর ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্ত (আইএসআইএল) বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি শিয়া মসজিদে আরেকটি হামলা চালানোর দাবি করেছে। এতে অস্ট্রেলীয় নাগরিকদের উদ্দেশে বলা হয়েছে, ‘সতর্কতার পরামর্শের মাত্রা পরিবর্তন হয়নি। বাংলাদেশে আপনাদের উচ্চমাত্রার সতর্কতা অবলম্বন করা উচিত।’

এর আগে গত ২৫ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য-সংক্রান্ত বিভাগ (ডিফ্যাট) বাংলাদেশ সম্পর্কে জানিয়েছিল, ‘এখানে (বাংলাদেশে) অস্ট্রেলিয়ানদের জন্য ঝুঁকি আছে।’

এ বিষয়ে ডিফ্যাটের কাছে ‘নির্ভরযোগ্য সূত্রের তথ্য’ আছে বলে জানিয়েছিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড। তাই ‘সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি’র কারণ দেখিয়ে নির্ধারিত সময়সূচি অনুযায়ী অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর বাতিলের ঘোষণা দেন তিনি।

সম্প্রতি ইতালির নাগরিক চেসারে তেভালে ও জাপানের নাগরিক হোশি কুনিও হত্যার পর  যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশ বাংলাদেশে অবস্থানরত নাগরিকদের সতর্কবার্তা দেয়। পুরান ঢাকার হোসেনী দালানে হামলা এবং সর্বশেষ বগুড়ায় শিয়া মসজিদে হামলার ঘটনাতেও উদ্বেগ প্রকাশ করেছে বিভিন্ন দেশ।

Advertisement