Beta

‘সব চোরের পদবিই কেন মোদি? আমি ভুল বলিনি’

১০ অক্টোবর ২০১৯, ২০:৩৪

কলকাতা সংবাদদাতা

ভারতের গুজরাটের সুরাট আদালতে ‘কেন সব চোরেরই পদবি মোদি’ মামলায় নিজেকে নির্দোষ বলে দাবি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বৃহস্পতিবার এই সম্পর্কিত একটি মামলাতেই আদালতে হাজিরা দিয়ে নিজের পক্ষে যুক্তি দেন রাহুল।

এদিন আদালতে কাঠগড়ায় দাঁড়িয়ে নিজেকে নির্দোষ বলে দাবি করে রাহুল বলেন, ‘আমি ভুল কিছু বলিনি।’

ভারতের লোকসভা নির্বাচনের সময় গত ১৩ এপ্রিল কর্নাটকের কোলারে একটি নির্বাচনী প্রচারণায় উপস্থিত থেকে তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছিলেন ‘নীরব মোদি, ললিত মোদি, নরেন্দ্র মোদি...কীভাবে তাদের সবার পদবিই মোদি হয়ে গেল? কীভাবে সব চোরের পদবিই মোদি হয়ে গেল?’

রাহুলের সেই মন্তব্যের প্রেক্ষিতেই চলতি বছরের গত মে মাসে  গুজরাটের সুরাট আদালতে ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারায় ফৌজদারি মানহানির মামলা দায়ের করেছিলেন স্থানীয় বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদি।

সেখানে পূর্ণেশ মোদি দাবি করেন, কংগ্রেস নেতারা সারা দেশে মোদি নামের লোকদের অপমান করেছেন। আদালত সেই অভিযোগ গ্রহণও করেন। তাঁর অভিযোগ ছিল  রাহুল গান্ধীর মন্তব্যের মাধ্যমে গোটা মোদি সম্প্রদায়কেই অপমান করা হয়েছে। এরপর গত মে মাসে রাহুল গান্ধীর বিরুদ্ধে সমন জারি করেন মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট বি. এইচ. কাপাডিয়া।

বৃহস্পতিবার সেই মামলাতেই আদালতে হাজিরা দিয়ে নিজের পক্ষে যুক্তি দেন রাহুল। এদিন রাহুলের আইনজীবী এই মামলার পরবর্তী সব শুনানিতে স্থায়ীভাবে রাহুলকে শারীরিক ভাবে হাজিরা থেকে অব্যাহতি দেওয়ার জন্য আবেদন জানান। যদিও তাঁর বিরোধিতা করেন মোদির আইনজীবী।

আদালত এই বিষয়ে তাঁর মতামত দেওয়ার জন্য আগামী ১০ ডিসেম্বর ফের শুনানির দিন নির্ধারণ করে। যদিও ওইদিন রাহুলকে সশরীরে হাজিরা দেওয়ার কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছেন আদালত।

এর আগে বৃহস্পতিবার সকালে টুইট করে রাহুল জানান ‘আমার রাজনৈতিক বিরোধীদের দ্বারা আমার বিরুদ্ধে দায়ের করা একটি মানহানির মামলায় হাজিরা দিতে আমি আজ সুরাট আছি। বিরোধীরা আমার কণ্ঠ স্তব্ধ করতে মরিয়া।’

Advertisement