Beta

স্নাতক শেষে বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যে থাকার সময় বাড়ল

১২ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৩৭ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪০

অনলাইন ডেস্ক

স্নাতক ডিগ্রি অর্জনের পর চাকরির খোঁজে আরো দুই বছর যুক্তরাজ্যে থাকার অনুমতি পাচ্ছেন বিদেশি শিক্ষার্থীরা। ব্রিটিশ সরকার গতকাল বুধবার এ-সংক্রান্ত একটি নতুন নিয়ম চালুর ঘোষণা দিয়েছে। 

বর্তমানে স্নাতক পর্যায়ের পড়াশোনা শেষ করার পর চার মাস পর্যন্ত যুক্তরাজ্যে অবস্থান করার অনুমতি পান বিদেশি শিক্ষার্থীরা। যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালীন এ আইন চালু করেছিলেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নতুন নিয়মের বিষয়ে ব্রিটিশ শিক্ষা সচিব গ্যাভিন উইলিয়ামসন এক বিবৃতিতে বলেন, ‘আন্তর্জাতিক শিক্ষার্থীরা যুক্তরাজ্যের সাংস্কৃতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তাঁদের উপস্থিতিতে ব্রিটেন উপকৃত হচ্ছে।’

ব্রিটিশ শিক্ষা সচিব আরো বলেন, ‘বৈশ্বিক প্রতিষ্ঠান হিসেবে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর সুনাম বাড়ছে। স্নাতক ডিগ্রিধারীদের জন্য নতুন নিয়ম বিশ্বের নানা প্রান্ত থেকে সেরা প্রতিভাদের ব্রিটেনে উচ্চতর ডিগ্রি অর্জনে আকৃষ্ট করবে।’

ব্রিটিশ সরকার জানিয়েছে, নতুন নিয়ম অনুযায়ী, চাকরি পাওয়ার পর স্কিলড ওয়ার্ক ভিসার জন্য বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। যেকোনো স্নাতক ডিগ্রিধারী বিদেশি শিক্ষার্থী দুই বছর পর্যন্ত যুক্তরাজ্যে থেকে চাকরি খুঁজতে পারবেন। সরকারি তথ্যমতে, বর্তমানে যুক্তরাজ্যে বছরে প্রায় সাড়ে চার লাখ বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করেন।

নতুন নিয়মটি আগামী শিক্ষাবর্ষ থেকে চালু হবে। নতুন নিয়মের আওতায় থাকবেন আগামী শিক্ষাবর্ষে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে যেকোনো বিষয়ে সরকার স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া শিক্ষার্থীরা।

Advertisement