Beta

ইরানের তাজিয়া মিছিলে শোকার্ত মানুষের ঢল

১০ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৮

অনলাইন ডেস্ক

বিশ্বের বিভিন্ন দেশে মঙ্গলবার পালিত হয়েছে পবিত্র আশুরা। ইরানেও কারবালার মর্মস্পর্শী ঘটনার স্মরণে হয়েছে বিভিন্ন শোকানুষ্ঠান। সড়ক ও মহাসড়কগুলোতে ঢল নেমেছে কালো পোশাক পরা শোকার্ত মানুষের।

সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, কারবালার বিভিন্ন ঘটনা বর্ণনা করতে করতে শোকের মিছিল হয়েছে। অনেকেই শোকার্ত মানুষের মাঝে বিভিন্ন ধরনের খাবার বিতরণ করছেন। শোকের মিছিলে পুরুষদের পাশাপাশি ছিলেন নারী ও শিশুরাও। আশুরা উপলক্ষে ইরানে দুই দিন সরকারি ছুটি থাকে।

প্রায় চৌদ্দশ বছর আগের আজকের দিনে ইরাকের কারবালায় বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা)-এর প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হোসেন (রা) ও তাঁর ৭২ জন সঙ্গী সত্য ও ন্যায় প্রতিষ্ঠা সংগ্রামে নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন।

অন্যায়ের কাছে মাথানত না করার কারণেই সেদিন ইমাম হোসেন (রা) ইয়াজিদ বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। এ কারণে ১০ মহররম বিশ্ব মুসলিম উম্মাহর জন্য একটি বেদনাবিধুর দিন।

এ ঘটনা শুধু ইসলামের ইতিহাসেরই করুণ ঘটনা নয়, বিশ্ব ইতিহাসেরও সবচেয়ে মর্মান্তিক ঘটনা। সত্য ও ন্যায়ের জন্য আত্মত্যাগের মহিমায় গৌরবান্বিত আশুরা আজও মুসলিম হৃদয়ে সংগ্রাম ও ত্যাগের গতি সঞ্চার করে। ইরাকের কারবালায় ইমাম হোসেন (রা)-এর মাজার অবস্থিত। সেখানে সমবেত হয়েছেন লাখ লাখ মুসলমান।

Advertisement