Beta

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় চীনের মামলা

০৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫০

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র থেকে পণ্য আমদানিতে একের পর এক শুল্ক আরোপ করায় দেশটির বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় মামলা দায়ের করেছে চীন। চীনের বাণিজ্যমন্ত্রী গতকাল সোমবার এ কথা জানিয়েছেন।

চীনের বিভিন্ন পণ্যের ওপর গত রোববার থেকে নতুন করে ১৫ শতাংশ শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। পাল্টা জবাব হিসেবে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেল রপ্তানিতে শুল্ক আরোপ করে চীন। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বেশ কিছুদিন ধরেই চলছে বাণিজ্যযুদ্ধ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্ব বাণিজ্য সংস্থায় মামলার বিষয়ে বিস্তারিত না জানালেও চীনের দাবি, যুক্তরাষ্ট্রের শুল্কারোপের কারণে ৩০ হাজার কোটি মার্কিন ডলার মূল্যের চীনা পণ্য রপ্তানি ক্ষতিগ্রস্ত হয়েছে।

চীনের বাণিজ্যমন্ত্রী এক বিবৃতিতে জানান, নতুন করে শুল্কারোপ করে জাপানের ওসাকায় সম্পাদিত একটি চুক্তি লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র। বিশ্ব বাণিজ্য সংস্থার নীতিমালা অনুযায়ী নিজেদের আইনি লড়াই চালানোর কথা জানিয়েছে চীন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্ব বাণিজ্য সংস্থার নীতিমালার মধ্যে অন্তর্ভুক্ত নয়, এমন সম্পদ চুরি করার কারণে চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যদিও অনেক বাণিজ্য বিশেষজ্ঞ বলছেন, বিশ্ব বাণিজ্য সংস্থার অনুমোদিত শুল্ক হারের চেয়ে বাড়তি শুল্কারোপ করতে হলে আগে সংস্থাটির অনুমোদন নিতে হয়।

এদিকে বিশ্ব বাণিজ্য সংস্থার অনুমোদন ছাড়াই মার্কিন পণ্যে চীনের শুল্কারোপ করাকে আগুনের বিরুদ্ধে আগুন দিয়ে লড়াই করা হিসেবে দেখছেন অনেক বাণিজ্য বিশ্লেষক।

Advertisement