Beta

বাহামায় ঘূর্ণিঝড় ডোরিয়ানের তাণ্ডবে নিহত ৫, বহু ঘরবাড়ি বিধ্বস্ত

০৩ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৯ | আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৬

অনলাইন ডেস্ক
ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে লণ্ডভণ্ড বাহামা দ্বীপপুঞ্জের অ্যাবাকো আইল্যান্ডসের এলবো কে অঞ্চলের একটি এলাকা। ছবিটি গতকাল সোমবারের। ছবি : সংগৃহীত

বাহামা দ্বীপপুঞ্জে আঘাত হানা ঘূর্ণিঝড় ডোরিয়ানের কবলে পড়ে অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে বলে জানা গেছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় অ্যাবাকো আইল্যান্ডসে এসব হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন আমেরিকা মহাদেশের দেশটির প্রধানমন্ত্রী হুবার্ট মিন্নিস।

তিনি বলেন, আটলান্টিকের দ্বিতীয় সর্বোচ্চ শক্তিশালী ঘূর্ণিঝড়টির ভয়াবহতা এখনো কাটেনি। ছবিতে দেখা যাচ্ছে, রাস্তায় গাড়ির ওপর দিয়ে পানি বয়ে যাচ্ছে এবং বহু গাছ পানির নিচে তলিয়ে গেছে।

আন্তর্জাতিক রেডক্রসের তথ্যমতে, ঘূর্ণিঝড়টির আঘাতে প্রায় ১৩ হাজার ঘরবাড়ি ধ্বংস ও বিনষ্ট হয়ে গেছে। গণমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের নিকটবর্তী বাহামা দ্বীপপুঞ্জে আঘাত হানা ক্যাটাগরি-৫ ঘূর্ণিঝড়টি বর্তমানে কিছুটা দুর্বল হয়ে ঘণ্টায় ২৪০ কিলোমিটার গতিতে বয়ে যাচ্ছে। আরো কয়েক দিন এটি তাঁর শক্তি ধরে রাখার চেষ্টা করবে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা। সর্বশেষ আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)।

ঘূর্ণিঝড়টির কারণে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ও সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে জরুরি সতর্ক সংকেত দেওয়া হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, প্রাণঘাতী ঘূর্ণিঝড় ডোরিয়ানের ফলে ২৩ ফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস সৃষ্টি হতে পারে। এমন একটি ভিডিওতে দেখা যায়, একটি পরিবারের সদস্যরা তাঁদের বাড়ির ছাদে উঠে পানির তোপ থেকে বাঁচার চেষ্টা করছেন।

Advertisement