Beta

হংকং-চীন সীমান্তে যুক্তরাজ্যের কনস্যুলেট কর্মকর্তা আটক

২০ আগস্ট ২০১৯, ১৫:০৯

অনলাইন ডেস্ক
চীনের মূলভূমির সেনজেন প্রদেশের সঙ্গে সীমান্ত রয়েছে হংকংয়ের। ছবি : সংগৃহীত

চীন সীমান্তে যুক্তরাজ্যের হংকং কনস্যুলেটের বাণিজ্য ও বিনিয়োগ কর্মকর্তা আটকের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর। সাইমন চেং সম্ভবত হংকংয়েরই বাসিন্দা। গত ৮ আগস্ট থেকে তাঁর হদিস মিলছে না বলে গণমাধ্যমের খবরে জানানো হয়।

চীনের গুয়াংদং প্রদেশ এবং হংকং কর্তৃপক্ষের কাছে সাইমন সম্পর্কে কোনো তথ্য আছে কি না—এক বিবৃতিতে তা জানতে চেয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর। চীনের রাজধানী বেইজিংয়ে অবস্থিত যুক্তরাজ্যের দূতাবাস সাইমনের পরিবারের খোঁজখবর রাখছে। গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের দাবি, চীনের সেনজেন থেকে হংকং আসার পথে আটক হন সাইমন চেং। ৮ আগস্ট একটি বাণিজ্যবিষয়ক অনুষ্ঠানে যোগ দিতে সেনজেন যান। একই দিন তাঁর ঘরে ফেরার পরিকল্পনা ছিল। সাইমনের বান্ধবী স্থানীয় একটি গণমাধ্যমকে বলেন, ‘সেদিনই ফেরার কথা ছিল তার, কিন্তু সে আর ফেরেনি।’

হংকংয়ে চলমান সরকারবিরোধী বিক্ষোভের কারণে হংকংয়ের সঙ্গে সীমান্ত এলাকাগুলোতে ব্যাপক নিরাপত্তা জোরদার করেছে চীন সরকার। চীন সরকার এ আন্দোলনকে ‘সন্ত্রাসের কাছাকাছি’ বলে উল্লেখ করে। পর্যটকরা এসব এলাকায় কড়া নিরাপত্তার কথা জানান।

Advertisement