Beta

কাশ্মীরিদের সঙ্গে ঈদের খাবার খেলেন অরুন্ধতী রায়

১৩ আগস্ট ২০১৯, ২৩:০০

অনলাইন ডেস্ক
ঈদুল আজহার দিনে দিল্লিতে বসবাসরত কাশ্মীরিদের সঙ্গে খাবার খান ভারতীয় লেখিকা অরুন্ধতী রায়। ছবি : সংগৃহীত

কাশ্মীরিদের প্রতি সংহতি জানিয়ে দিল্লিতে বসবাসরত কাশ্মীরিদের সঙ্গে ঈদের খাবার খেয়েছেন বিশ্বখ্যাত ভারতীয় লেখিকা অরুন্ধতী রায়। ভারতে মানবাধিকার লঙ্ঘনসহ দমনপীড়নের বিরুদ্ধে অবস্থান নেওয়া পুরস্কারজয়ী এই লেখিকা এবার কাশ্মীর ইস্যুতেও সক্রিয় হয়েছেন।

গতকাল সোমবার ঈদুল আজহার দিনে দিল্লিতে বসবাসরত কাশ্মীরি তরুণ-তরুণীদের সঙ্গে খাবার খান বুকারজয়ী ‘দ্য গড অব স্মল থিংস’ উপন্যাসের লেখিকা অরুন্ধতী রায়।

গত ৪ আগস্ট থেকে ভারতীয় সামরিক বাহিনীর নজিরবিহীন কড়া নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীর। পরদিন ৫ আগস্ট ভারতীয় সংসদে সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে বিল পাস হয়। এর ফলে কাশ্মীরিরা তাদের স্বায়ত্তশাসনের অধিকার থেকে বঞ্চিত হয়েছে। ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয়।

এ উপলক্ষে সেখানে ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন করে দেয় ভারত সরকার। দুইজন সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহসহ কয়েকশ কাশ্মীরি নেতাকর্মীকে আটক করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক সেবা। এ ছাড়াও আট দিন ধরে কাশ্মীরিদের দৈনন্দিন চলাফেরায় ব্যাপক নিয়ন্ত্রণ আরোপ করেছে ভারত সরকার।

Advertisement