Beta

সংবিধান মেনেই কাশ্মীর ভাগ হয়েছে : ভারতের সমর্থনে রাশিয়া

১০ আগস্ট ২০১৯, ১৪:১৬

অনলাইন ডেস্ক

কাশ্মীরে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ নিয়ে ভারত সরকারকে সমর্থন দিয়েছে রাশিয়া। জম্মু ও কাশ্মীর ভাগ নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা যেন আর না বাড়ে, তা মাথায় রাখতে দুদেশকে আহ্বান জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি কাশ্মীরে যা হয়েছে, তা ভারতের সংবিধান অনুযায়ীই হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন জানায়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘রাশিয়া আশা করে, কাশ্মীর ভাগ করা নিয়ে যে উত্তেজনার সৃষ্টি হয়েছে, তা আর বাড়তে দেবে না ভারত ও পাকিস্তান। কাশ্মীরে যে ভাগাভাগি হয়েছে, তা ভারতের সংবিধান মেনেই হয়েছে। এ নিয়ে কোনো পক্ষই পরিস্থিতি আরো জটিল হতে দেবে না  বলে আমরা আশা করি।’

রাশিয়ার পক্ষ থেকে আরো বলা হয়, রাশিয়া চায় ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হোক। ১৯৭২ সালের সিমলা চুক্তি ও ১৯৯৯ সালের লাহোর ঘোষণার ওপরে ভিত্তি করে দুদেশের মধ্যে যে সমস্যা রয়েছে, তা দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমেই মিটিয়ে নেওয়া হবে বলে আশা করে রাশিয়া।

কাশ্মীরের বিশেষ মর্যাদা-সংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনায় নতুন মাত্রা যুক্ত হয়েছে।

গত ৫ আগস্ট মোদি সরকার কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদা বাতিল করে এবং কাশ্মীরকে দুই ভাগ করে কেন্দ্রের শাসনে নিয়ে আসার ঘোষণা দেয়।

Advertisement