Beta

যুক্তরাষ্ট্রকে চীনের সতর্কবার্তা

হংকং ও চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করুন

১০ আগস্ট ২০১৯, ১২:০৮

অনলাইন ডেস্ক

হংকং ও চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিষয়ে আবারও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে চীন। হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভকারীরা গতকাল শুক্রবার থেকে তিন দিনব্যাপী বিক্ষোভের কর্মসূচি নিয়ে বিমানবন্দরে জড়ো হওয়ার মুখে এ হুঁশিয়ারি দিল চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের ক্রমাগত হস্তক্ষেপের বিষয়টি চীনের জনগণ ঘৃণাভরে প্রত্যাখ্যান করছে। এমনকি হংকংয়ের দেশপ্রেমিক জনগণও বিষয়টি ভালো চোখে দেখছে না বলে মন্তব্য করেন হুয়া চুনিং। চীনা গণমাধ্যম সিনহুয়ার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া ইরানি গণমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওরতাগাসের এক বক্তব্যের প্রতিক্রিয়ায় হুয়া চুনিং এ মন্তব্য করলেন। হংকংয়ের সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করা একজন মার্কিন কূটনীতিকের ব্যক্তিগত তথ্য চীন প্রকাশ করে দেওয়ার পর মরগান ওরতাগাস বেইজিংকে ‘হিংস্র সরকার’ বলে অভিহিত করেছিলেন।

এক বিবৃতিতে মার্কিন মুখপাত্র জানান, একজন মার্কিন কূটনীতিকের ব্যক্তিগত তথ্য, ছবি, তাঁর সন্তানদের নাম ইত্যাদি প্রকাশ করে দেওয়া একটি হিংস্র সরকারের পক্ষেই সম্ভব।

মরগান ওরতাগাসের মন্তব্যের প্রতিক্রিয়ায় চীনা মুখপাত্র হুয়া চুনিং আরো বলেন, ‘মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের উচিত হবে তাঁর নিজের কথা ও কাজের দিকে নজর দেওয়া। গণমাধ্যমের তথ্যের ওপর ভিত্তি করে অন্য দেশের সরকারকে আক্রমণ বা দোষারোপ করা উচিত হবে না।’

পাশাপাশি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রকে আন্তর্জাতিক সম্পর্ক-সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক আইন ও রীতিনীতি মেনে চলারও আহ্বান জানান হুয়া চুনিং। 

গত বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের হংকং-বিষয়ক অধিদপ্তর হংকংয়ের মার্কিন কনস্যুলেটের জ্যেষ্ঠ কর্মকর্তাদের তলব করে বিক্ষোভকারীদের সঙ্গে সাক্ষাতের ব্যাপারে সতর্ক করে দেয়।

দশ সপ্তাহ ধরে চলা বিক্ষোভের অংশ হিসেবে গতকাল শুক্রবার হংকংয়ের আন্তর্জাতিক বিমানন্দরে অবস্থান নিয়েছেন সরকারবিরোধী বিক্ষোভকারীরা। তিন দিন ধরে সেখানে অবস্থানের মাধ্যমে বিমানবন্দরে আগত বিদেশিদের কাছে আন্দোলনের যৌক্তিকতা তুলে ধরে সমর্থন আদায়ে এই কর্মসূচি শুরু করেছেন বিক্ষোভকারীরা। শুক্রবার দুপুরে কর্মসূচি শুরুর পর হাজার হাজার বিক্ষোভকারী বিমানবন্দরের মূল টার্মিনালে ঢুকে পড়ে। এ অবস্থায় যাত্রী ও কর্মীদের নিরাপত্তায় সহায়তা করতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

Advertisement