Beta

মাকে শেষবার দেখার জন্য প্যারোলে মুক্ত ওমর আল বশির

৩১ জুলাই ২০১৯, ১৭:২৮

অনলাইন ডেস্ক

মায়ের জানাজায় অংশ নিতে মাত্র কয়েক ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি পেলেন সুদানের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির।

বার্তা সংস্থা রাশিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে তার মায়ের জানাজায় অংশগ্রহণের জন্য অনুমতি দেওয়া হয়েছে।

তবে দেশটির সামরিক জান্তা সরকারের পক্ষ থেকে এখনো কোনো গণমাধ্যমকে সংবাদ সংগ্রহের অনুমতি দেওয়া হয়নি।

গত মঙ্গলবার রাজধানী খাতুর্মের সামরিক হাসপাতাল হেলিপ্যাডে মৃত্যুবরণ করেন বশিরের মা। জীবনের শেষ দিনগুলোতে কারাবন্দি ছেলের সঙ্গে দেখা করতে ব্যাকুল হয়ে পড়েছিলেন তিনি। যদিও সরকার তাকে সেই সুযোগ থেকে বঞ্চিত করেছে।

চলতি বছরের ১১ এপ্রিল এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন ১৯৮৯ সাল থেকে ক্ষমতায় থাকা সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশির। সম্প্রতি দেশটিতে জ্বালানি ও রুটির দাম বৃদ্ধির এক সরকারি ঘোষণাকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভের মুখে আচমকা তাকে ক্ষমতাচ্যুত করে সুদান সেনাবাহিনী।

গত ৩ জুন এক দিনেই বিক্ষোভরতদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয় অন্তত ৮৭ জন। এবং আহত হয় আরো কমপক্ষে ১৬৮ বেসামরিক নাগরিক। তা ছাড়া রাজধানী খার্তুমের বিভিন্ন সড়কে এখনো আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের সদস্যরা ঘুরে ঘুরে বেসামরিকদের ওপর হামলা চালাচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের।

Advertisement