Beta

সিনেটে ভেটো প্রতিরোধে ব্যর্থ হওয়ায় বহাল থাকছে সৌদি অস্ত্র বিক্রি চুক্তি

৩০ জুলাই ২০১৯, ১৬:৪৪

অনলাইন ডেস্ক

সৌদি আরবের কাছে ৮১০ কোটি ডলার মূল্যের বিতর্কিত অস্ত্র বিক্রি প্রতিরোধে সোমবার মার্কিন সিনেট ব্যর্থ হয়েছে। এতে সৌদি আরবের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি চুক্তি বহাল থাকল। চুক্তিটি ঠেকাতে দেওয়া কংগ্রেসের প্রস্তাবের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেটো দেওয়ার পর সিনেট এ ক্ষেত্রে ভেটো অগ্রাহ্য করতে ব্যর্থ হয়।

সংবাদ সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, চলতি মাসেই কংগ্রেসে এ প্রস্তাব পাস করা হয়। সেখানে প্রস্তাব পাস ছিল ট্রাম্পের জন্য একটি বড় আঘাত। কংগ্রেসে আইনপ্রণেতারা গত বছর সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যায় রিয়াদের ভূমিকা প্রশ্নে সৌদি আরবের কঠোর সমালোচনা করে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এ নিয়ে তৃতীয়বারের মতো ডোনাল্ড ট্রাম্প তাঁর ভেটো ক্ষমতা প্রয়োগ করলেন।

মধ্যপ্রাচ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধি পেতে থাকায় ট্রাম্প সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের কাছে ২২ ধরনের অস্ত্র বিক্রির অনুমোদন দিতে চান।

এদিকে সমালোচকরা বলছেন, এসব অস্ত্র বিক্রি ইয়েমেনে ভয়াবহ যুদ্ধ পরিস্থিতির আরো অবনতি ঘটাবে। সেখানে সৌদি আরবের নেতৃত্বে মার্কিন সমর্থিত একটি সামরিক জোট ইরানের মদদপুষ্ট হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে। দেশটিতে ব্যাপক যুদ্ধের কারণে সেখানে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট দেখা দিয়েছে বলে জাতিসংঘ জানায়।

ট্রাম্প প্রশাসন আইনপ্রণেতাদের এড়িয়ে অস্ত্র বিক্রির অনুমোদন দিতে গত মে মাসে একটি বিশেষ পদক্ষেপ গ্রহণ করে।

Advertisement