Beta

মস্কোতে হাজারো নাগরিকের বিক্ষোভ

২১ জুলাই ২০১৯, ০৯:৫৪

অনলাইন ডেস্ক

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে রাশিয়ার রাজধানী মস্কোতে বিক্ষোভ করেছে ২০ হাজারের বেশি মানুষ।

আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে সরকারবিরোধী প্রার্থীরা যেন অংশ নিতে পারেন, সে দাবিতেই এই বিক্ষোভ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে অংশগ্রহণের সক্ষমতা অর্জন করতে হলে একজন প্রার্থীকে অন্তত পাঁচ হাজার নাগরিকের স্বাক্ষর জোগাড় করতে হয়। বিরোধী প্রার্থীরা তা করেছেন।

রাশিয়ার অন্যতম প্রভাবশালী বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিসহ অন্য বিরোধীদলীয় নেতারা সমর্থকদের সঙ্গে বিক্ষোভে যোগ দেন।

বিরোধীদলের অন্তত ৩০ প্রার্থীকে নির্বাচনে অংশ নিতে দেওয়া হচ্ছে না।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসনের কাছে আন্দোলনকারীরা অভিযোগ করেছেন, সরকারবিরোধী নেতাদের পক্ষে সমর্থকদের জোগাড় করা স্বাক্ষর ভুল পদ্ধতিতে যাচাই করে বাতিল ঘোষণা করা হয়েছে।

বিক্ষোভ সমাবেশে নাভালনি বলেন, ‘এটি যে একটি বিপজ্জনক খেলা, সেটি আমরা তাদের দেখিয়ে দেব। আমাদের নিজেদের প্রার্থীদের জন্য লড়াই করতে হবে।’

সরকারবিরোধী প্রার্থীদের নির্বাচনের জন্য অনুমোদন দেওয়া না হলে আগামী সপ্তাহে এবারের চেয়ে বড় পরিসরে বিক্ষোভ আয়োজন করা হবে বলে দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন বিরোধীদলীয় এই নেতা।

এরই মধ্যে লিউবভ সোবোল নামের এক নারী প্রার্থী তাঁর মনোনয়নের আবেদন বাতিল হওয়ার প্রতিবাদে এক সপ্তাহ ধরে অনশন কর্মসূচি পালন করছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিক্ষোভের আয়োজকরা জানিয়েছে, ‘দুর্বৃত্ত, জালিয়াত, প্রতারক ও চোরমুক্ত’ রাশিয়ার জন্য বিক্ষোভ করছে তারা।

অবশ্য এই বিক্ষোভ র‍্যালি আয়োজনের জন্য স্থানীয় প্রশাসনই অনুমতি দেয়।

স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনে অংশ নিতে দেওয়ার দাবিতে গত সপ্তাহে হওয়া এক বিক্ষোভ র‍্যালি থেকে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে পুলিশ।

রাশিয়ায় ব্যাপক হারে দুর্নীতি বৃদ্ধি এবং জীবনযাত্রার মান নামতে থাকার কারণে সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের ক্ষোভ বেড়েছে। এসব কারণে প্রেসিডেন্ট পুতিনের প্রতি মানুষের সমর্থনও কিছুটা কমেছে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement