Beta

কলকাতায় চার সন্দেহভাজন জেএমবি জঙ্গি গ্রেপ্তার

২৫ জুন ২০১৯, ১২:৩০

কলকাতা সংবাদদাতা
পশ্চিমবঙ্গের কলকাতায় সোমবার নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির চার সদস্যকে গ্রেপ্তার করা হয় বলে জানায় এসটিএফ। ছবি : সংগৃহীত

পশ্চিমবঙ্গের কলকাতায় নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) চার সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। এদের মধ্যে তিনজন বাংলাদেশি ও একজন ভারতীয়।

গতকাল সোমবার সন্ধ্যায় কলকাতার হাওড়া ও শিয়ালদহ এলাকা থেকে পুলিশের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) ওই চারজনকে গ্রেপ্তার করে বলে আজ এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ জানায়। গ্রেপ্তার চার ব্যক্তি জেএমবির নতুন সংগঠন নিও-জেএমবির সদস্য বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ।

গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের সূত্রে পুলিশ জানায়, দীর্ঘদিন ধরেই কলকাতা শহরে আত্মগোপন করে ছিল ছয় সদস্যের একটি জেএমবি দল। গতকাল গোপন সূত্রে খবর পেয়ে এসটিএফ প্রথমে শিয়ালদহ স্টেশনের পার্কিং লটের কাছ থেকে দুজনকে আটক করে। তাদের জেরা করে জানা যায়, হাওড়া স্টেশন থেকে আরো দুজন ট্রেনে পালানোর পরিকল্পনা করছে। পরে সেখান থেকে ওই দুজনকেও আটক করা হয়। তাদের কাছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অনেক নথি পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ।

প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুলিশ আরো জানায়, গ্রেপ্তার তিন বাংলাদেশি জেএমবি সদস্য সংগঠনের জন্য অর্থ ও নতুন সদস্য জোগাড়ের উদ্দেশ্যে ভারতে এসেছিল।

দু-একদিনের ভেতরেই তাদের বাংলাদেশে চলে যাওয়ার পরিকল্পনা ছিল। এ ছাড়া আটক ভারতীয় ব্যক্তি পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বাসিন্দা বলে জানায় পুলিশ।

Advertisement