Beta

মার্কিন ড্রোন ভূপাতিত করে ইরানের ‘চিকেন বিরিয়ানি’ পার্টি

২৩ জুন ২০১৯, ২২:৫৭

অনলাইন ডেস্ক

ইরানের আকাশসীমায় মার্কিন ড্রোন ভূপাতিত করে উদযাপনে মেতেছে দেশটির মানুষ। উদযাপনের পাশাপাশি এমন সাফল্যের জন্য সশস্ত্র বাহিনীর জন্য প্রার্থনাও করা হচ্ছে। বিশেষ করে যে কর্মকর্তা এটি ভূপাতিতের নির্দেশ দিয়েছিলেন তার জন্য দোয়া করা হচ্ছে।

সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, গত বৃহস্পতিবার রাতে উত্তরপূর্বাঞ্চলীয় তেহরানের একটি ভবনে জড়ো হয়েছিলেন ইরানের ইসলামিক রেভ্যুলুশনারি গার্ডের ৩০ জন কর্মকর্তা ও কিছু অতিথি। টেবিলের চারপাশে বসে স্যাফরন চিকেন খাচ্ছিলেন তারা। মূলত মার্কিন ড্রোন ভূপাতিত করার ঘটনায় প্রার্থনামূলক উদযাপনের জন্য সেখানে একত্রিত হন তারা।

এ প্রার্থনামূলক উদযাপন অবশ্য তেহরানের একটি কক্ষেই সীমাবদ্ধ নেই। দেশজুড়ে চলছে এমন উদযাপন আর প্রার্থনা।

এক সময় ইরানের রিভ্যুলুশনারি গার্ডের পলিটিক্যাল ব্যুরোর দায়িত্ব পালন করেছেন নাসের ঈমানি। এই রাজনৈতিক বিশ্লেষক বলেন, যা-ই ঘটুক না কেন ইরানের শক্তিমত্তা প্রদর্শনের জন্য গত ৪৮ ঘণ্টা ছিল খুবই গুরুত্বপূর্ণ। এটি আমেরিকাকে পুনরায় সমীকরণ মেলাতে সাহায্য করবে। আপনি যেভাবেই দেখে থাকেন না কেন, ড্রোন ভূপাতিতের ঘটনায় ইরানই জিতেছে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর সঙ্গে পরমাণু নিয়ন্ত্রণবিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করে ইরান। বিনিময়ে দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়া হয়। কিন্তু গত বছর ইউরোপীয় মিত্রদের বাধা সত্ত্বেও ওই চুক্তি থেকে বেরিয়ে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পরে ইরানের ওপর তেল রপ্তানিসহ বিভিন্ন বিষয়ে একের পর এক অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। বর্তমানে এ নিয়ে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। ধারাবাহিক উত্তেজনার মধ্যেই সম্প্রতি মধ্যপ্রাচ্যে আরো এক হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দেন ট্রাম্প। এরইমধ্যে বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ‘আরকিউ-৪ গ্লোবাল হক’ নামের একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরানের সেনাবাহিনী।

Advertisement