Beta

এবার যুক্তরাষ্ট্রের ওপর প্রতিশোধ নিল ভারত

১৬ জুন ২০১৯, ১২:৩৮

অনলাইন ডেস্ক

রোববার থেকে যুক্তরাষ্ট্রের ২৮টি পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। নতুন এই শুল্কহার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে।

ইস্পাত আর অ্যালুমিনিয়ামের ওপর ওয়াশিংটন উচ্চ শুল্কহার বসানোর পাল্টা ব্যবস্থা হিসেবে ভারত এই নতুন শুল্কহার ঘোষণা করল।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, এ মাসের শুরুর দিকে ভারতের ওপর থেকে অগ্রাধিকার বাণিজ্যিক সুবিধা তুলে নেওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত বছরের জুন মাসে প্রায় ১২০ শতাংশ পর্যন্ত শুল্কহার বসানোর ঘোষণা দিয়েছিল ভারত। কিন্তু দুই দেশের বাণিজ্যিক আলোচনার কারণে সেটি কার্যকর হয়নি।

তবে শুক্রবার একটি ঘোষণায় ভারতের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানে ২৯টি পণ্যের নাম থাকলেও একটি বাদ দেওয়া হয়েছে।

দুই দেশের মধ্যে প্রতিবছর প্রায় ১৪২ বিলিয়ন ডলার মূল্যের বাণিজ্য হয়।

এর মধ্যে ৫.৬ বিলিয়ন ডলার মূল্যের ভারতীয় পণ্য যুক্তরাষ্ট্র থেকে জিএসপি সুবিধা পেয়ে আসছিল, যা সম্প্রতি তুলে নেওয়া হয়।

বিভিন্ন দেশের সঙ্গে অন্যায্য বাণিজ্যিক সম্পর্ক চলছে দাবি করে ট্রাম্প প্রশাসন যেসব পদক্ষেপ নিয়েছে, এটি তারই সর্বশেষ ব্যবস্থা।

এর পর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে। গত বছর অ্যালুমিনিয়াম আর ইস্পাতের ওপর যুক্তরাষ্ট্র শুল্ক বাড়িয়ে দেওয়ায় ভারতও অনেক আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপ করে।

প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দিয়েছেন, ভারত যদি ইরান থেকে তেল ও রাশিয়া থেকে এস-৪০০ মিসাইল কেনার পরিকল্পনা অব্যাহত রাখে, তাহলে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন।

ভারতের সর্বশেষ এই ঘোষণা এলো এমন সময়, যখন আর কয়েক দিনের মধ্যে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে জাপানে জি২০ সামিটে আলোচনায় বসতে যাচ্ছেন। সেখানে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হওয়ারও কথা রয়েছে।

Advertisement