Beta

রোহিঙ্গা বিষয়ে মামলা আন্তর্জাতিক আদালতে তোলার আহ্বান ওআইসির

০৪ জুন ২০১৯, ০৮:১৭

অনলাইন ডেস্ক

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের মামলাটি আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) অবিলম্বে চালু করতে গাম্বিয়ার নেতৃত্বে মন্ত্রী পর্যায়ের অ্যাডহক কমিটিকে আহ্বান জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)।

সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত ওআইসির ১৪তম সম্মেলনে এ আহ্বান জানানো হয় বলে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সম্মেলনের চূড়ান্ত বিবৃতিতে, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত মন্ত্রী পর্যায়ের অ্যাডহক কমিটির পক্ষে সংস্থার (ওআইসি) সমর্থন নিশ্চিত করছে এবং আন্তর্জাতিক সব আইনি প্রক্রিয়া ব্যবহার করে রোহিঙ্গাদের ওপর নির্যাতনকারীদের জবাবদিহির আওতার আনতে বলা হয়েছে।

সম্মেলনে মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের আন্তর্জাতিক, স্বতন্ত্র ও স্বচ্ছ তদন্ত পরিচালনার ওপর গুরুত্বারোপ করা হয়। বিশেষ করে যৌন সহিংসতা ও শিশু নির্যাতনকারীদের জবাবদিহি করতে ও নির্যাতিতদের ন্যায়বিচার নিশ্চিত করতে বলা হয়।

এ ছাড়া, সম্মেলনে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও সম্প্রদায়কে মানবিক সহয়তায় অবাধ ও বাধাহীন প্রবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ওআইসিসির সদস্য দেশগুলো।

অপর্যাপ্ত সম্পদের পরেও জোরপূর্বক বাস্তচ্যুত রোহিঙ্গাদের জন্য নিজেদের হৃদয় ও সীমান্ত খুলে দিয়ে দুর্দশা ও অবরুদ্ধ গোষ্ঠীকে সহায়তার জন্য বাংলাদেশের জনগণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে সম্মেলনে বারবার গভীর শ্রদ্ধা জানানো হয়।

সেই সঙ্গে বাংলাদেশের ওপর থাকা ক্রমবর্ধমান বোঝা নিজেদের মতো ভাগাভাগি করে নেওয়ার জন্য সম্মেলনে আহ্বান জানানো হয়।

জাপন দিয়ে ত্রিদেশীয় সফরে যাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোকিও থেকে ওআইসির মক্কা সম্মেলনে যোগ দেন। সেখান থেকে গতকাল সোমবার ফিনল্যান্ড যান তিনি।

Advertisement