Beta

ইভিএম যাচাইয়ের আবেদন ভারতের বিরোধী দলগুলোর

২১ মে ২০১৯, ২২:৫৭

কলকাতা সংবাদদাতা
আগামী ২৩ মে ভারতের লোকসভা নির্বাচনের ফল প্রকাশের আগে ইভিএম যাচাই করার আবেদন জানিয়েছে ২১টি রাজনৈতিক দল। ছবি : সংগৃহীত

আগামী ২৩ মে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ফল প্রকাশ করা হবে। তবে ফল প্রকাশের আগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ট্র্যাকিং করার জন্য ভারতের ২১টি রাজনৈতিক দল একযোগে নির্বাচন কমিশনের কাছে আবেদন জানিয়েছে।

এ ছাড়া যেন বেশি করে ভোটার ভেরিফায়াবল পেপার অডিট ট্রায়াল (ভিভিপ্যাট) ব্যবহার করা যায়, সে আবেদনও জানিয়েছে বিরোধীদলগুলো।

ভোটারদের পছন্দের জায়গায় ভোট পড়ল কি না, তা যাচাই করার জন্য ভিভিপ্যাট যন্ত্রটি ব্যবহার করা হয়। ইভিএমে বোতাম টেপার পর ভোটাররা পাশের এলসিডি স্ক্রিনে দেখতে পান, তাঁদের ভোট ঠিকমতো পড়ল কি না।

এই ২১টি বিরোধী দলের নেতৃত্বে রয়েছেন ভারতের কমিউনিস্ট পার্টির (সিপিএম, মার্ক্সবাদী) নেতা সীতারাম ইয়েচুরি। এ ছাড়া রয়েছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুসহ অনেকে।

চন্দ্রবাবু নাইডু জানান, ইভিএমের নম্বর ও ভিভিপ্যাটের মধ্যে সামঞ্জস্য না থাকলে তা নিয়ে কী করা হবে, সেটি কমিশন ঠিক করবে।

২১টি বিরোধীদলের হয়ে ভিভিপ্যাট ও ইভিএম নিখুঁতভাবে যাচাই করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন কংগ্রেস নেতা অভিষেক মান্যু সিংভি।

সিংভি জানান, সুপ্রিম কোর্ট আশ্বাস দেওয়ার পরও নির্বাচন কমিশন কোনো গাইডলাইন দিতে পারেনি যে, ভিভিপ্যাট ও ইভিএম কাউন্ট না মিললে কী নির্দেশিকা মেনে কাজ হবে?

এই প্রথম ভারতের লোকসভা নির্বাচনে ভিভিপ্যাটের ব্যবহার হয়েছে। গত ৮ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রতিটি কেন্দ্রের পাঁচটি ইভিএম মেশিনের সঙ্গে ভিভিপ্যাট মিলিয়ে দেখার নির্দেশ দেন, যাতে স্বচ্ছতা বজায় থাকে।

Advertisement