Beta

শ্রীলঙ্কায় তলোয়ার ও লম্বা ছুরি জমা দেওয়ার নির্দেশ

০৫ মে ২০১৯, ১৩:৩৪

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় জনগণের কাছে থাকা তলোয়ার ও লম্বা ছুরি নিকটস্থ থানায় জমা দেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলায় আড়াইশর বেশি মানুষ নিহতের ঘটনায় নিরাপত্তার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শুধু তলোয়ার আর ছুরিই নয়, জনগণের কাছে পুলিশ ও সামরিক বাহিনীর পোশাক থাকলে, তাও জমা দেওয়ার আহ্বান জানিয়েছেন শ্রীলঙ্কার পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা।

এরই মধ্যে বোমা হামলার ঘটনার পর নিরাপত্তা বাহিনীর অভিযান চলাকালে শতাধিক অস্ত্র জব্দ করা হয়।

বিবিসি জানায়, ভয়াবহ ওই বোমা হামলার তদন্তে আটটি দেশের গোয়েন্দা বাহিনী শ্রীলঙ্কার সরকারকে সহযোগিতা করছে।

হামলায় জড়িত ২৫ থেকে ৩০ জন এখনো ধরাছোঁয়ার বাইরে রয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈথ্রিপালা সিরিসেনা। তিনি বলেন, ‘বোমা হামলায় জড়িত ব্যক্তিদের প্রত্যেককেই আমরা শনাক্ত করতে পেরেছি। এখন শুধু তাদের গ্রেপ্তার করতে হবে।’

তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকারের পরই তাদের জড়িত থাকার ব্যাপারে নিশ্চিত হয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনা। তিনি বলেন, ‘এ হামলার পর আইএস যখন দায় স্বীকার করে, তখনই বিষয়টি পরিষ্কার হয়ে যায়।’

প্রেসিডেন্ট সিরিসেনা আরো বলেন, ‘আমি বিশ্বাস করি, আমাদের নিরাপত্তা বাহিনী সন্ত্রাসবাদ নির্মূল করবে। এবং পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের আগেই দেশে স্থিতিশীলতা নিয়ে আসবে।’ চলতি বছরের শেষেই শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Advertisement