Beta

নটর ডেম ক্যাথেড্রালের পুনর্নির্মাণ

সালমা হায়েকের স্বামী দেবেন ১০০ মিলিয়ন ইউরো!

১৬ এপ্রিল ২০১৯, ১৩:৫৭

অনলাইন ডেস্ক
সালমা হায়েকের সঙ্গে ধনকুবের হেনরি পিনল্ট। ছবি : সংগৃহীত

৮৫০ বছরের পুরোনো প্যারিসের ঐতিহ্যবাহী নটর ডেম ক্যাথেড্রালের অধিকাংশই ভয়াবহ আগুনে পুড়ে গেছে। আর এর মধ্যেই গির্জাটির পুনর্নির্মাণে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন জনপ্রিয় অভিনেত্রী সালমা হায়েকের স্বামী ধনকুবের হেনরি পিনল্ট। পিনল্ট জানান, নটর ডেম ক্যাথেড্রাল পুনর্নির্মাণের জন্য ১০০ মিলিয়ন ইউরো দেবেন তিনি।

গতকাল সোমবার রাতে এক বিবৃতিতে এ কথা জানান হেনরি পিনল্ট। সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এর আগে নটর ডেম ক্যাথেড্রাল পুনর্নির্মাণের জন্য আন্তর্জাতিক তহবিল গঠনের ঘোষণা দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। আর এরপরই এই তহবিলে সাহায্যস্বরূপ ১০০ মিলিয়ন ইউরো দেওয়ার ঘোষণা দেন হেনরি পিনল্ট।

২০০৯ সালে মেক্সিকান-আমেরিকান অভিনেত্রী সালমা হায়েকের সঙ্গে বিয়ে হয় পিনল্টের। ফ্রান্সের ব্যবসায়ী হেনরি পিনল্ট ইন্টারন্যাশনাল লাক্সারি গ্রুপ কেরিং চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং গ্রুপ আর্তেমিসের সভাপতি। কেরিং গ্রুপের মালিকানাধীন রয়েছে জনপ্রিয় ব্র্যান্ড গুচ্চি ও সেন্ট লরেন্ট।

গতকাল সোমবার রাতে এক বিবৃতিতে হেনরি পিনল্ট বলেন, ‘নটর ডেম পুনর্নির্মাণের জন্য আমি ও আমার বাবা সাহায্যস্বরূপ আর্তেমিস গ্রুপের ফান্ড থেকে ১০০ মিলিয়ন ইউরো দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে আগুন লাগে নটর ডেম ক্যাথেড্রালে। পরে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

গির্জার টাওয়ার, বেল, ত্রিকোণ গম্বুজ, ভেতরের নকশা সব মিলিয়ে এর স্থাপত্যমূল্য অপরিসীম। ইউনেস্কো এটিকে বহু আগেই বিশ্বঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।

Advertisement