Beta

ইসরায়েলে ভোট আজ, আবারও প্রতিদ্বন্দ্বিতায় নেতানিয়াহু

০৯ এপ্রিল ২০১৯, ১১:৫৩

অনলাইন ডেস্ক
জয় পেলে নেতানিয়াহু হবেন দেশটির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। ছবি : রয়টার্স

ইসরায়েলে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ আজ মঙ্গলবার। স্থানীয় সময় সকাল ১০টা থেকে দেশটিতে ভোট গ্রহণ শুরু হবে। ফল প্রকাশ করা হবে রাত ১০টার দিকে।

এবারের নির্বাচনে ডানপন্থী লিকুদ পার্টি থেকে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী পদের জন্য লড়াইয়ে নামছেন বেনিয়ামিন নেতানিয়াহু। যদিও দুর্নীতির অভিযোগ, গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সঙ্গে সংঘাত নিয়ে বিতর্ক নির্বাচনী দৌড়ে তাঁকে কিছুটা দুর্বল করে দিয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য দিয়েছে।

অন্যদিকে নির্বাচনে নেতানিয়াহুর মূল প্রতিদ্বন্দ্বী ব্লু অ্যান্ড হোয়াইট জোটের প্রধান সাবেক জেনারেল বেনি জেন্টজ। নিরাপত্তা, দুর্নীতি নিরসন ও অর্থনৈতিক উন্নয়ন—এ তিন ইস্যুতে ক্ষমতাসীন প্রধানমন্ত্রীকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছেন তিনি।

প্রাক-নির্বাচনী জরিপের ফল বলছে, ১২০ আসনের ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে ক্ষমতা প্রতিষ্ঠার জন্য দুই প্রধান দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। দুদলই ৩০টি করে আসনে জয় পেতে পারে বলে অনুমান জরিপ পরিচালনাকারী সংস্থাগুলোর। সে ক্ষেত্রে কোয়ালিশন সরকার গঠনের দিকে যেতে হবে। আর কোয়ালিশন সরকার গঠনের ক্ষেত্রে নেতানিয়াহুর লিকুদ পার্টিকেই এগিয়ে রাখছেন বিশ্লেষকরা।

সোমবার এক সমাবেশে সমর্থকদের নির্বাচনে জয়ের ব্যাপারে কোনোরকম ‘আত্মতুষ্টিতে’  না ভোগার আহ্বান জানান নেতানিয়াহু। সবাইকে তিনি ভোটকেন্দ্রে গিয়ে নিজেদের সিদ্ধান্ত জানান দিতে বলেন। তাঁর  বামপন্থী প্রতিদ্বন্দ্বীও এ নির্বাচনে জয়লাভ করতে পারেন বলে সতর্ক করেন তিনি।

আবারও লিকুদ পার্টি ক্ষমতায় এলে দখলীকৃত পশ্চিম তীরে নতুন ইহুদি বসতি স্থাপন করা হবে বলে জানিয়ে রেখেছেন নেতানিয়াহু। যদিও আন্তর্জাতিক আইনে এটি অবৈধ। কিন্তু ইসরায়েল তা প্রত্যাখ্যান করে।

এবারের নির্বাচনে লিকুদ পার্টি জয় পেলে নেতানিয়াহু হবেন দেশটির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী।

Advertisement