Beta

উত্তেজনার মধ্যে জম্মু-কাশ্মীরে বিমান চলাচল বন্ধ

২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩৪

কলকাতা সংবাদদাতা

সীমান্তজুড়ে হামলা-পাল্টা হামলার মধ্যে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের আকাশপথে সব ধরনের বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আজ বুধবার সকালে ভারতের সংবাদ সংস্থা পিটিআই এ তথ্য দিয়েছে।

গতকাল মঙ্গলবার ভোরে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢুকে ভারতীয় বিমানবাহিনীর সার্জিক্যাল স্ট্রাইকের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আকাশসীমা লঙ্ঘন করে ভারতে ঢুকে পড়ে পাকিস্তানি বিমান।

ভারতের অভিযোগ, ভারতের কাশ্মীরের রাজৌরি জেলার দুটি সেক্টরে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে ঢোকার চেষ্টা করে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান। যদিও আকাশসীমা লঙ্ঘনের সঙ্গে সঙ্গেই জবাব দেয় ভারতীয় বিমানবাহিনী। এ সময় পাকিস্তানি যুদ্ধবিমান পিছু হটে বলে জানা যায়।

পিটিআই সূত্রে আরো জানা যায়, আজ বুধবার সকালে ভারত-পাকিস্তানের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের আকাশসীমায় ঢুকে পড়ে পাকিস্তানের তিনটি এফ-১৬ যুদ্ধবিমান। কাশ্মীরের রাজৌরি জেলার নওসেরা ও লাম সেক্টরে ভারতীয় আকাশসীমা লঙ্ঘনের চেষ্টা করে পাকিস্তানি যুদ্ধবিমানগুলো। তারা ভারতীয় নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাঁচ কিলোমিটার ভেতরে ঢুকে যায় বলেও জানা যায়।  সঙ্গে সঙ্গেই ভারতের টহলদারি বিমান পাল্টা জবাব দেয়। প্রত্যাঘাত পেয়ে পিছু হটে পাকিস্তানি যুদ্ধবিমান।

এ ঘটনার পরেই ভারতের জম্মু-কাশ্মীরের লে, জম্মু, শ্রীনগর ও পাঠানকোটে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে জম্মু-শ্রীনগরের মধ্যে আকাশপথ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। জম্মু-কাশ্মীরের আকাশে সব ধরনের বাণিজ্যিক বিমান চলাচলের ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে উত্তর ভারতজুড়ে। পাঠানকোট, শ্রীনগর, লে-তে ভারতীয় বিমানবাহিনীর এয়ারবেসে ‘হাই অ্যালার্ট’ জারি করা হয়েছে। পুরো অপারেশনের নজরদারি করা হচ্ছে উধমপুর এয়ারবেস থেকে।

Advertisement