Beta

ভেঙে পড়ল ভারতীয় যুদ্ধবিমান, দুই পাইলট নিহত

২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:২৭

কলকাতা সংবাদদাতা
জম্মু-কাশ্মীরে ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে বলে আজ বুধবার সকালে সরকারের তরফে দেশটির বিভিন্ন গণমাধ্যমের বলা হয়েছে। ছবি : সংগৃহীত

ভারত ও পাকিস্তানের মধ্যে হামলা-পাল্টা হামলা ও যুদ্ধের দামামার মধ্যেই জম্মু-কাশ্মীরে ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে বলে সরকারের তরফে দেশটির বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে।

আজ বুধবার সকাল ১০টা ৫ মিনিটে বুধবার শ্রীনগরের এয়ারবেস থেকে দুটি মিগ-১৭ যুদ্ধবিমান উড়াল দেয়। এর কিছুক্ষণের মধ্যেই বদগামের গারেন্ড কালান গ্রামের মাঠে একটি যুদ্ধবিমান ভেঙে পড়ে।

বিমানটি ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে তাতে আগুন ধরে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় বিমানচালক ও সহবিমানচালকের।

ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণেই এই দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনার খবর পেয়েই তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছান ভারতীয় বিমানবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তরা। আগুন নিভিয়ে ভেঙে পড়া যুদ্ধবিমানের নমুনা সংগ্রহ করার কাজ চলছে।

গতকাল মঙ্গলবার ভোররাত সাড়ে  ৩টার দিকে ১২টি মিরাজ-২০০০ যুদ্ধবিমান পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে ‘জঙ্গি আস্তানা’য় ওই হামলা চালায়। ভারতের পক্ষ থেকে দাবি করা হয়, এতে তিনশ ‘জঙ্গি’ নিহত হয়েছে। অন্যদিকে, ভারতীয় বিমানবাহিনীর নিয়ন্ত্রণরেখা অতিক্রমের কথা স্বীকার করলেও হামলায় হতাহতের কথা স্বীকার করেনি পাকিস্তান।

এর মধ্যেই বিকেলে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর গোলাবর্ষণ করে পাকিস্তান। যদিও এতে বিশেষ হতাহতের খবর পাওয়া যায়নি। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, জম্মু, রাজৌরি, পুঞ্চের ৫৫টি ভারতীয় চৌকিতে গোলাগুলি ছুড়েছে পাকিস্তান। এতে পাঁচ সেনা আহত হয়েছে। সীমান্তসংলগ্ন এলাকার গ্রামের বাসিন্দাদের ঘরবাড়ি ছেড়ে বেরোতে মানা করা হয়েছে।

প্রতিবেশী দুই দেশের হামলা-পাল্টা হামলার কারণে চরম উত্তেজনা বিরাজ করছে সীমান্তে। দুই দেশই সীমান্তে যুদ্ধাবস্থা জারি রেখেছে। মজুদ করা হয়েছে অস্ত্র ও সেনা।

এর মধ্যে আজ বুধবার সকালে ভারতীয় বিমানবাহিনীর মর্টার হামলায় দুই শিশুসহ চার সাধারণ নাগরিক নিহত হয়েছে বলে পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কর্মকর্তা শরিক তারিকের বরাত দিয়ে আজ বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার নাইখল সেক্টরের একটি বাড়িতে এই মর্টার হামলা চালায় ভারতীয় সেনারা। এতে ওই বাড়ির গৃহকর্ত্রী, তাঁর দুই শিশুসন্তানসহ চারজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো তিনজন।

পরে সকালে ভারতের সংবাদ সংস্থা পিটিআই জানায়, সীমান্তজুড়ে হামলা-পাল্টা হামলার মধ্যে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের আকাশপথে সব ধরনের বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement