Beta

অস্ট্রেলিয়ায় মসজিদ নির্মাণের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ

১০ অক্টোবর ২০১৫, ২০:৪৭ | আপডেট: ১০ অক্টোবর ২০১৫, ২১:১০

অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের বেনডিগো শহরে একটি মসজিদ নির্মাণের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ হয়েছে। ছবি : এবিসি ডট এইউ

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের বেনডিগো শহরে একটি মসজিদ নির্মাণের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ হয়েছে। আজ স্থানীয় সময় বিকেলে বেনডিগো শহরে দুই পক্ষের মধ্যে এই বিক্ষোভ দেখা যায়। তবে নিরাপত্তা বাহিনীর কড়া অবস্থানের কারণে বিক্ষোভ শান্তিপূর্ণই ছিল এবং বড় কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি।

বর্ণবাদবিরোধী কয়েকটি দল বেনডিগো অ্যাকশন কোয়ালিশনের ব্যানারে বিক্ষোভ করে। তারা শহরের টাউন হল থেকে রোসালিন্ড পার্কের দিকে রওনা হয়। এ সময় তাদের হাতে ছিল মসজিদ নির্মাণ ও মুসলমানসহ সবার সমান অধিকার নিয়ে লেখা স্লোগান। প্রায় ৪০০ পুলিশ সদস্য এই সময় রোসালিন্ড পার্কে অবস্থান করছিল। একই সময় পার্কে অবস্থান করছিল ইউনাইটেড প্যাট্রিয়ট ফ্রন্টের (ইউপিএফ) কয়েকশ সদস্য।  ইউপিএফ বেনডিগোতে মসজিদ নির্মাণের বিরোধী বিভিন্ন স্লোগান দেয়। এ সময় তাদের  হাতে ছিল বিভিন্ন প্লাকার্ড।

এবিসি ডট এইউয়ের প্রতিবেদনে বলা হয়, মসজিদ নির্মাণের বিরোধী ইউপিএফ, অস্ট্রেলিয়ায় মুসলমানদের বিভিন্ন কর্মকাণ্ডের বিরুদ্ধে নিজেদের অবস্থানের কথা তুলে ধরেন। এ সময় তিনি জঙ্গিদের শিরশ্ছেদসহ বিভিন্ন কর্মকাণ্ডের কার্টুনসংবলিত প্লাকার্ড নিয়ে বিক্ষোভ করেন।
বর্ণবাদবিরোধী আন্দোলনকর্মী তাসারা রবার্টস বলেন, মসজিদ নির্মাণবিরোধীদের দর্শন ভুল পথে পরিচালিত হয়েছে। তারা ভুল তথ্য ও ফটোশপকৃত ছবি নিয়ে বিক্ষোভ করেছেন।

ভিক্টোরিয়ার পুলিশ সুপারিনটেনডেন্ট মিক ওয়েস্ট বলেন, বিক্ষোভ থেকে চারজনকে আটক করা হয়েছে। ছুরি বহন করার অপরাধে দুজন, আগুন ধরানোর অপরাধে একজন এবং হামলা করার অপরাধে একজনকে আটক করা হয়। তবে এরা মসজিদ নির্মাণের পক্ষে না বিপক্ষে তা নিশ্চিত করা যায়নি। দ্বিমুখ বিক্ষোভ সত্ত্বেও বড় কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই ঘটনার শেষ হয়েছে বলে দাবি করেন মিক ওয়েস্ট।

বেনডিগোর জনপ্রতিনিধিরা মসজিদ নির্মাণের বিপক্ষে আন্দোলনের সমালোচনা করে বলেন, এটি পুরো শহরের মানুষের মতামতের প্রতিফলন নয়।

Advertisement