ফ্রান্সে ক্রিসমাস মার্কেটে বন্দুকধারীর গুলিতে নিহত ৩

১২ ডিসেম্বর ২০১৮, ১১:৫৮

অনলাইন ডেস্ক
ফ্রান্সের পূর্বাঞ্চলীয় শহর স্ট্রাসবুর্গে মঙ্গলবার বন্দুকধারীর হামলায় তিনজন নিহত ও ১২ জন আহত হন। ছবি : সংগৃহীত

ফ্রান্সের পূর্বাঞ্চলীয় শহর স্ট্রাসবুর্গে মঙ্গলবার বন্দুকধারীর হামলায় তিন ব্যক্তির প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছেন ১২ জন। তাঁদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ।

আজ বুধবার বিবিসিতে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টার দিকে শহরের কেন্দ্রীয় চত্বর প্লেস ক্লেইবারের একটি বিখ্যাত ক্রিসমাস মার্কেটে ওই ঘটনা ঘটে। চলতি মাসের ২৫ তারিখ বড়দিনকে কেন্দ্র করে বছরের এ সময় মার্কেটটি পর্যটকে ভরা থাকে।

হামলার পর বন্দুকধারী ঘটনাস্থল থেকে পালাতে সক্ষম হয়। নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাঁকে ধরতে জোর অনুসন্ধান চালাচ্ছে। ফ্রান্সের অভ্যন্তরীণমন্ত্রী ক্রিস্তোফে কাস্তনার বলেন, ‘বন্দুকধারী ব্যক্তি দুবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে।’

বন্দুকধারীকে খুঁজে বের করতে ও নিরাপত্তা জোরদারে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান কাস্তনার। সব ক্রিসমাস মার্কেটে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

এ ঘটনায় এরই মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুলিশ জানায়, সন্দেহভাজন হামলাকারী (২৯) স্ট্রাসবুর্গেরই বাসিন্দা। সে সম্ভাব্য সন্ত্রাসী হামলাকারী হিসেবে এরই মধ্যে পুলিশের সন্দেহের তালিকায় ছিল।

ফ্রান্সভিত্তিক টেলিভিশন বিএফএমের প্রতিবেদন অনুসারে, মঙ্গলবার সকালে একটি ডাকাতির ঘটনায় জড়িত সন্দেহে নিউডর্ফে হামলার সন্দেহভাজন ওই ব্যক্তির বাড়িতে তল্লাশি চালায় পুলিশ। তার আগেই তিনি বাড়ি থেকে পালিয়ে যান। সে সময় ওই বাড়ি থেকে গ্রেনেড উদ্ধার করা হয়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এ হামলায় হতাহত ব্যক্তি, তাঁদের পরিবার ও স্ট্রাসবুর্গের বাসিন্দাদের প্রতি একাত্মতাবোধের কথা স্মরণ করে সহমর্মিতা জানিয়েছেন।

স্ট্রাসবুর্গের মেয়র রোলান্ড রায়েস এক টুইট বার্তায় জানান, আজ বুধবার হামলার শিকার প্লেস ক্লেইবারের ক্রিসমাস মার্কেটটি বন্ধ থাকবে। এ ছাড়া শহরের টাউন হলে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। সেখানে রাখা শোকবইয়ে নিজের মনোভাব জানিয়ে হতাহতদের প্রতি শ্রদ্ধা যে কেউ জানাতে পারবেন বলে জানান মেয়র।