Beta

বোমা দিয়ে গড়া গ্রাম!

২৯ সেপ্টেম্বর ২০১৫, ১৭:৩২

অনলাইন ডেস্ক

বোমার ওপর লাগানো হয়েছে গাছ। গাছগুলো দেখতে সবুজ ও বেশ তরতাজা। ছয় থেকে আটটা লম্বা লম্বা বোমার ওপর কাঠের তৈরি ঘর। বোমাগুলোই বাড়ির স্তম্ভ। আর লম্বা লম্বা বোমা ভাসছে পানিতে, একেবারে নৌকা হয়ে। যাত্রীরা নদী পারাপার করছেন এতে বসে।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ লাওসের গ্রামে গেলে এ দৃশ্য দেখা যাবে। বোমা ব্যবহৃত হচ্ছে গৃহস্থালির বিভিন্ন কাজে। তরতাজা বোমা নয়। সবই পরিত্যক্ত বোমা। আর সংখ্যায় এসব বোমা এত বেশি যে লাওসের বিভিন্ন গ্রামের লোকজন এগুলো আর মাঠে ফেলে না রেখে কেটেকুটে কাজে লাগাচ্ছে!

১৯৬৪ সাল থেকে ১৯৭৩ সাল-এই নয় বছরে মার্কিন যুক্তরাষ্ট্র বৃষ্টির মতো বোমা ফেলেছে লাওসের মাটিতে। যুক্তরাষ্ট্রের বিমান থেকে ওই নয় বছরে বোমা পড়েছে ২০ লাখেরও বেশি। এর মধ্যে অনেক বোমা রয়ে গেছে অবিস্ফোরিত। সময়ের পরিপ্রেক্ষিতে এসব বোমা এখন পরিত্যক্ত।

লাওসের বিভিন্ন গ্রামে টব হিসেবে, বাড়ির স্তম্ভ হিসেবে, নৌকা হিসেবে ব্যবহৃত হচ্ছে এসব পরিত্যক্ত বোমা বা বোমার খণ্ডাংশ। এমনকি গবাদি পশুর গলার মালা হিসেবেও এর টুকরো ব্যবহৃত হচ্ছে।

লাওস কিন্তু আমাদের বাংলাদেশ থেকে বেশি দূরে নয়। বাংলাদেশের ঠিক দক্ষিণ-পূর্বের প্রতিবেশী মিয়ানমারের পূর্বের দেশটিই লাওস।   

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement