Beta

আবারো গ্রিসের প্রধানমন্ত্রী হচ্ছেন সিপ্রাস

২১ সেপ্টেম্বর ২০১৫, ০৬:১৬ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৫, ১৩:০২

অনলাইন ডেস্ক
আলেক্সিস সিপ্রাস। ছবি : এএফপি

গ্রিসের সাধারণ নির্বাচনে বামপন্থী আলেক্সিস সিপ্রাস বড় জয় নিয়ে দ্বিতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

এরই মধ্যে দেশটির অপেক্ষাকৃত ছোট দল ন্যাশনালিস্ট ইনডিপেনডেন্ট গ্রিকস পার্টির (এনইএল) সঙ্গে কোয়ালিশন সরকার গঠনের ঘোষণাও দিয়েছেন সাম্প্রতিক সময়ে অর্থনৈতিক সংকটে থাকা দেশটির কারিশম্যাটিক এই নেতা।

প্রায় ৭০ শতাংশ ভোট গণনা শেষে গতকাল রোববার অনুষ্ঠিত নির্বাচনে সিপ্রাসের সিরিজা পার্টি ৩৫ দশমিক ৬ শতাংশ ভোটে এগিয়ে আছে। খবর এএফপির।

অন্যদিকে সিরিজা পার্টির নিকটতম প্রতিদ্বন্দ্বী নিউ ডেমোক্রেসি পার্টি পেয়েছে ২৮ দশমিক ২৭ শতাংশ ভোট।

এর আগে বার্তা সংস্থা রয়টার্স এক খবরে জানায়, নির্বাচনের ফল আসার আগেই নিউ ডেমোক্রেসি পার্টির রক্ষণশীল নেতা ভ্যাঞ্জেলিস মেইমারাকিস পরাজয় মেনে নিয়েছেন।

ইউরোপিয়ান নেতাদের সঙ্গে সমালোচিত কৃচ্ছ্রসাধন চুক্তি করা সত্ত্বেও সিপ্রাসের এমন বড় জয় গ্রিসে তাঁর ব্যাপক জনসমর্থনেরই প্রমাণ করে—এমন মন্তব্য করেছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম।

নির্বাচনে জয়ের পর উল্লসিত জনতার উদ্দেশে সিপ্রাস বলেন, এই জয় চলমান অবস্থার ‘চাকা ঘুরিয়ে দেবে’ এবং ইউরোপে ‘আনবে সমতার পরিবর্তন’।

গ্রিসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নির্বাচনে ভোটারদের অংশগ্রহণের হার ছিল ৫৬ শতাংশ, যা গত জানুয়ারির নির্বাচনের চেয়ে কিছুটা কম।

আলেক্সিস সিপ্রাস এ বছর জানুয়ারিতে অনুষ্ঠিত হওয়া সাধারণ নির্বাচনে ১৫০ বছরের মধ্যে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করে।

আগস্ট মাসে সিরিজা পার্টি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালে এই আগাম নির্বাচনের আহ্বান করা হয়।

গতকালের নির্বাচন নিয়ে চলতি বছরেই তিনটি নির্বাচন অনুষ্ঠিত হলো গ্রিসে। আর গত ছয় বছরের মধ্যে দেশটিতে এটি ছিল পঞ্চম আগাম নির্বাচন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement