Beta

সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ চলছে গ্রিসে

২০ সেপ্টেম্বর ২০১৫, ১৭:৪০ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৫, ১৮:০৩

অনলাইন ডেস্ক
সাধারণ নির্বাচনে ভোট দিচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। ছবি : রয়টার্স

অর্থনৈতিক দুরবস্থায় থাকা গ্রিসের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনের আগ মুহূর্তের জনমত জরিপে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী বামপন্থী সিরিজা পার্টি এবং রক্ষণশীল নিউ ডেমোক্রেসি দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আভাস পাওয়া গেছে। আগস্ট মাসে সিরিজা পার্টি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালে এই আগাম নির্বাচনের আহ্বান করা হয়।

আজকের নির্বাচনটি নিয়ে চলতি বছরেই তিনটি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে গ্রিসে। আর গত ছয় বছরের মধ্যে দেশটিতে পঞ্চমবারের মতো এই আগাম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বিবিসি জানিয়েছে জরিপে সামান্য ব্যবধানে এগিয়ে আছে দেশটির সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসের বামপন্থী সিরিজা পার্টি। এর ফলে দেশটিতে আবারও জোট সরকার গঠনের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

গত জানুয়ারির নির্বাচনে বিজয়ী হয়ে সিপ্রাসের বামপন্থী সিরিজা পার্টি ক্ষমতায় আসে। ওই নির্বাচনে সিরিজা পায় ৩৬ দশমিক ৩ শতাংশ ভোট। এরপর জুলাই মাসে দাতাদের কঠিন শর্ত দেওয়ার সঙ্গে অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি (বেইল আউট) নিয়ে গণভোট আহ্বান করা হয়। ওই নির্বাচনে সিপ্রাসের পক্ষেই বিপুল সমর্থন দিয়েছিল গ্রিসের জনগণ।

বিবিসি জানিয়েছে, রোববার এই নির্বাচনে যে-ই জয়লাভ করুক না কেন তাকে আরো কঠিন অর্থনৈতিক সংস্কারের পদক্ষেপ নিতে হবে। ফলে দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতার সৃষ্টি হবে। এদিকে বেশ কয়েকটি প্রধান অর্থনৈতিক সংস্কারের জন্য যে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে- তার মেয়াদ ফুরিয়ে আসছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement