Beta

সুইডেনে ক্ষমতাসীন ও বিরোধী জোটের হাড্ডাহাড্ডি লড়াই

১০ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৯

বিবিসি
উদারপন্থী সোশ্যাল ডেমোক্রেট সমর্থকদের উল্লাস। ছবি: রয়টার্স

সুইডেনের সাধারণ নির্বাচনে উদারপন্থী বাম ও বিরোধী ডানপন্থী জোট প্রায় সমান ভোট পেয়েছে। দুই জোটই প্রায় ৪০ শতাংশ করে ভোট পেয়েছে। তবে অভিবাসনবিরোধী কট্টর জাতীয়তাবাদী দল সুইডেন ডেমোক্রেট আগের তুলনায় ভোট বেশি পেয়েছে। নব্য-নাৎসিবাদী দলটি প্রায় ১৮ শতাংশ ভোট পেয়েছে, যেখানে গতবার তাদের দখলে ছিল ১২ শতাংশ ভোট।

গতকাল রোববারের দিনভর ভোট শেষে মধ্যরাতে ফল ঘোষণা করা হয়। তাতে দেখা যায়, ক্ষমতাসীন উদারপন্থী বামজোট বিরোধী মধ্যপন্থী জোটের চেয়ে শূন্য দশমিক ৩ শতাংশ ভোটে এগিয়ে রয়েছে।

এবারের নির্বাচনে অভিবাসন নীতি, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ ইস্যু সবচেয়ে গুরুত্ব পেয়েছে।

স্থানীয় সময় রোববার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ এবং মধ্যরাতে ফল ঘোষণা করা হয়। একই দিনে প্রাদেশিক ও স্থানীয় সরকার নির্বাচনসহ তিনটি ব্যালটে ভোট দেন সুইডিশরা। এর আগে গত ২২ আগস্ট অবশ্য আগাম ভোটে প্রায় ৩০ লাখ ভোটার তাঁদের ভোট দেন।

বিগত সরকারের বিরোধী জোটের প্রধান উলফ ক্রিস্টারসন এবার প্রধানমন্ত্রী হতে চান। সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী স্টিফেন লোভেনের প্রতি ইঙ্গিত করে তিনি বলেছেন, ‘এবার তাঁর ইস্তফা দেওয়া উচিত। তিনি তাঁর সময় পার করেছেন।’

স্টিফেন লোভেন অবশ্য পদ ছাড়বেন না বলে জানিয়েছেন। দলীয় এক জনসভায় তিনি বলেন, ‘জনগণ এবং সুইডেনের নির্বাচন পদ্ধতির প্রতি শ্রদ্ধা রেখে আমি শান্তিপূর্ণভাবে কাজ করে যাব।’

অন্যদিকে, সুইডেন ডেমোক্রেট দলের নেতা জিমি অ্যাকেসন এর আগে এক বক্তৃতায় বলেন, ‘আগামী বছর, মাস বা সপ্তাহগুলোতে সুইডেনের সংসদে আমরা আমাদের আসন বাড়িয়েই যাব।’

২০১০ সালে প্রথম সংসদে প্রবেশ করা কট্টরপন্থী সুইডেন ডেমোক্রেট দলটি দেশটির শ্রমিকদের মন জয় করে নিতে সক্ষম হয়েছে। ‘সুইডেন শুধুই আমাদের’ এমন স্লোগান দিয়ে দেশটিতে অভিবাসীর সংখ্যা কমিয়ে ফেলার পক্ষে অবস্থান নিয়েছে তারা। এই অভিবাসন বিরোধিতাই তাদের এ সাফল্য এনে দিয়েছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

উদারপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি ও গ্রিন পার্টির জোট ২০১৪-১৮ মেয়াদের সরকার পরিচালনা করে। দেশটির সংসদে মোট ৩৪৯টি আসন রয়েছে। প্রতিটি নির্বাচনী এলাকার ভোট গণনা শেষে ভোটের সংখ্যার ভিত্তিতে দলগুলোর প্রার্থীদের জয়-পরাজয় নির্ধারিত হয়।

তবে সোশ্যাল ডেমোক্রেটসহ আরো কয়েকটি দল আগেই জানিয়েছে, ফল যাই হোক, সুইডেন ডেমোক্রেটের সঙ্গে জোট গঠন করবে না উদারপন্থী সরকারি ও মধ্যপন্থী বিরোধী জোটের কোনো দল। যদিও সুইডেন ডেমোক্রেট জানিয়েছে, সরকার গঠনের আলোচনায় সব দলের সঙ্গেই কথা বলতে রাজি তারা।

এবার অভিবাসন ইস্যুতে সুইডেনে কট্টরপন্থী দল সুইডেন ডেমোক্রেট দলের সাফল্য বলে দিচ্ছে পরিস্থিতি বদলাতে শুরু করেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement