Beta

সিরিয়ার ইদলিবে হামলার বিষয়ে ট্রাম্পের সতর্কবার্তা

০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩৬

বিবিসি
সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা ইদলিব প্রদেশে হামলার বিষয়ে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা ইদলিব প্রদেশে হামলার বিষয়ে সিরিয়া, তাদের মিত্র রাশিয়া ও ইরান জোটকে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় গতকাল সোমবার নিজের টুইটার অ্যাকাউন্টে এক বার্তায় এটিকে ‘গুরুতর মানবিক ভুল’ বলে উল্লেখ করেন ট্রাম্প। তিনি বলেন, এর ফলে মারা যেতে পারে হাজার হাজার মানুষ।

দেশে বিদ্রোহী গোষ্ঠীর হাতে নিয়ন্ত্রিত এ অঞ্চলে বড় ধরনের অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে সিরিয়ার সরকারি বাহিনী। এ ধরনের অভিযান হাজারো সাধারণ মানুষের জীবনে বিধ্বংসী প্রভাব ফেলতে পারে বলে ধারণা করছে জাতিসংঘ।

ইদলিবে কোনো ধরনের রাসায়নিক হামলা হলে ওয়াশিংটন প্রতিক্রিয়া জানাবে, গতকাল যুক্তরাষ্ট্র থেকে এমন হুঁশিয়ারিও জানানো হয়।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিক্কি হেলি তাঁর টুইটে বলেন, ‘ইদলিবে আসাদ, রাশিয়া এবং ইরান কী পদক্ষেপ নেয়, সেদিকেই এখন সবার চোখ। #রাসায়নিক অস্ত্র নয়#’

জাতিসংঘের এক বিবৃতি অনুযায়ী, ইদলিবে এখন পর্যন্ত আল-নুসরা ও আল-কায়েদার ৩০ হাজার বিদ্রোহী রয়েছে।

এই বিদ্রোহীদের জন্য এবং তাদের পরিবারের জন্য ইদলিব নিরাপদ জায়গা। কিন্তু এখান থেকে সরে গিয়ে সিরিয়ার কোথাও থাকবার নিশ্চিন্ত জায়গা তাদের নেই। এ বিষয়ে আগামী শুক্রবার তেহরানে এক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে, যেখানে ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যে ইদলিব নিয়ে আলোচনা হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement