Beta

ইতালিতে সড়ক দুর্ঘটনায় ১২ অভিবাসী শ্রমিক নিহত

০৭ আগস্ট ২০১৮, ১৩:৩৩

অনলাইন ডেস্ক

ইতালির দক্ষিণে অ্যাড্রিয়াটিক সমুদ্রের নিকটবর্তী ফজ্জা প্রদেশে ভ্যান ও লরির মুখোমুখি সংঘর্ষে ১২ আফ্রিকান অভিবাসী খামার শ্রমিকের মৃত্যু হয়েছে।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, গতকাল সোমবার ফজ্জার লেজিনা অঞ্চলে সারা দিন মাঠে কাজ করা শেষে শ্রমিকরা বাড়ি ফেরার পথে ওই দুর্ঘটনা ঘটে।

এর মাত্র দুই দিন আগেই শনিবারে একই অঞ্চলে আরেক সড়ক দুর্ঘটনায় চার আফ্রিকান অভিবাসী নিহত হন।

শনিবারের দুর্ঘটনার পর খামার শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে আগামী বুধবার এক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে, যেখানে মাথায় লাল রঙের টুপি পরে মৃতদের সঙ্গে সংহতি প্রকাশ করে তারা ফজ্জার উদ্দেশে পদযাত্রা করবেন। ফজ্জার টমেটো খামারে কাজ করা শ্রমিকদের মাথায় লাল টুপি থাকে বলে ওই সংহতি মিছিলেও সবাই লাল টুপি পরবেন।

ইতালির কৃষিক্ষেত্রে হাজার হাজার অভিবাসী শ্রমিক কাজ করেন। নামমাত্র পারিশ্রমিকের বিনিময়ে মৌসুমি শ্রমিক হিসেবে তাঁদের ভাড়া করা হয় বলে জানা যায়।

এতই সামান্য পারিশ্রমিক যে ১০০ কেজি টমেটো তোলার বিনিময়ে মাত্র এক ইউরো পান তাঁরা।

ইতালিতে আফ্রিকান অভিবাসী এই শ্রমিকদের জীবনের কোনো নিরাপত্তা নেই। এসবের কারণে দেশটির সরকার লিবিয়া থেকে ইতালিতে মানুষ পাচারকারী চক্রগুলোকে প্রতিহত করতে বিভিন্নভাবে চেষ্টা করছে।

চলতি বছরেই ভূমধ্যসাগরে অতিরিক্ত যাত্রীবাহী নৌকাডুবিতে ১৫ শতাধিক লোকের প্রাণহানি ঘটেছে বলে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে।

২০১৪ সাল থেকে এখন পর্যন্ত আফ্রিকার উপসাহারা অঞ্চল থেকে ছয় লাখ ৫০ হাজারের বেশি মানুষ অভিবাসী হয়ে ইতালিতে আশ্রয় নিয়েছে বলে জানা যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement