Beta

সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছেন ইমরান খান

২৮ জুলাই ২০১৮, ১৬:২৪

অনলাইন ডেস্ক

জাতীয় নির্বাচনে জয়ী হবার পর গতকাল শুক্রবার থেকেই সরকার গঠনের প্রস্তুতি নিতে শুরু করেছেন পাকিস্তানের সদ্য বিজয়ী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআ ই )সভাপতি ইমরান খান।

এ ছাড়া পিটিআই পাঞ্জাবেও সরকার গঠনের জন্য কাজ শুরু করেছে। আর এ জন্য এরই মধ্যে তারা বিভিন্ন দলের এবং স্বতন্ত্র পদে জয়ী নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছেন।

জানা যায়, পিটিআইয়ের নেতা জেহাঙ্গীর তারিন মুত্তাহিদা কওমি মুভমেন্টের নেতা (এমকিউএম) খালিদ মকবুল সিদ্দিকীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করেছেন।

গত ২৪ জুলাই পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১১০ আসনে জয় পায় ইমরান খানের দল পিটিআই। তবে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ১৩৭ আসনে জয় পেতে হতো ইমরানের দলকে। তাই,এখন তাদের জোট সরকার গঠন করতে হবে।

কিন্তু, পিটিআইয়ের মুখপাত্র ফুয়াদ চৌধুরী দাবি করেন, তাঁরা জাতীয় সংসদের ২৭০টি আসনের মধ্যে ১৩৭টি আসনেই জয়ী হয়েছেন। তাই, তারা খুব সহজেই কেন্দ্রে সরকার গঠন করতে পারেন। তিনি আরো দাবি করেন, পাঞ্জাবে তাঁদের পাওয়া আসন সংখ্যা ১৩০। অন্যদিকে, বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ পেয়েছে ১২৭ আসন।

ফুয়াদ চৌধুরী বলেন, ‘২১ জন স্বতন্ত্র প্রার্থী নিয়ে আমরা অবশ্যই পাঞ্জাবে আমাদের সরকার গঠন করব।’

এ ছাড়া পাঞ্জাব এবং পাখতুনখুয়াতে পরবর্তী মুখ্যমন্ত্রী কারা হবেন এমন প্রশ্নের জবাবে ফুয়াদ জানান, দলের সভাপতি ইমরান খানই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। বেলুচিস্তানে জোট সরকার গঠনের সিদ্ধান্তের কথাও জানান পিটিআইয়ের এই মুখপাত্র।

এদিকে, শুক্রবার রাজধানী ইসলামাবাদে সব দলকে নিয়ে ডাকা সম্মেলনে মুত্তাহিদা মজলিশ-ই-আমলের নেতা মাওলানা মজলুর রাহমান এলেও আসেননি বিরোধী দল এমকিউএম এবং পিপিপির নেতারা।

এদিকে, পাকিস্তানে নিয়োজিত সৌদি আরবের রাষ্ট্রদূত হাশাম বিন সিদ্দিক এরই মধ্যে জয়ের জন্য ইমরান খানকে শুভেচ্ছা জানিয়েছেন। ইমরানের বেনিগালার বাসভবনে সাক্ষাৎ করে সৌদি সরকারের পক্ষ থেকে তিনি এই শুভেচ্ছা জানান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement