Beta

প্রথমবারের মতো ভোট দিলেন নারীরা!

২৫ জুলাই ২০১৮, ১৯:১৫

অনলাইন ডেস্ক
পাকিস্তানের দিরের একটি ভোটকেন্দ্র। সেখানে প্রথমবারের মতো ভোট দিলেন নারীরা। ছবি : সংগৃহীত

এই প্রথম ভোট দিলেন পাকিস্তানের দির এলাকার নারীরা! দেশটি স্বাধীন হওয়ার আগে ও পরে নির্বাচন প্রক্রিয়ায় কখনো অংশ নেয়নি ওই এলাকার নারীরা। এবার আর তা হয়নি। দেশটির নির্বাচন কমিশন ভোটের আগেই জানিয়ে দেয়, অন্তত ১০ শতাংশ নারী ভোটার ভোট না দিলে ফলাফল অবৈধ ঘোষণা করা হবে।

আজ বুধবার পাকিস্তানের সাধারণ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির সংবাদ মাধ্যম ‘দ্য নেশন’ জানিয়েছে, প্রথমবারের ভোটারদের লাইনে দাঁড়িয়েছে দির এলাকার মেয়েরা।   

পাকিস্তানের উত্তরাঞ্চলের প্রদেশ খাইবার পাখতুনওয়ালার উত্তরাঞ্চলে দির নামের এলাকাটিকে দুটি জেলায় ভাগ করা হয়। যার একটির নাম ‘আপার দির’, অন্যটির নাম ‘লোয়ার দির’।

দির হচ্ছে আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকা। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রক্ষণশীল ওই এলাকাটি একসময় ছিল তালেবানদের ঘাঁটি। নারীদের অধিকার সেখানে খুবই কম ছিল। এরই প্রক্রিয়া হিসেবে নারীরা ভোট দিতে পারত না।

তবে গত বছর নির্বাচন কমিশন জানিয়ে দেয়, নির্বাচন গ্রহণযোগ্য হতে হলে ওই এলাকার অন্তত ১০ শতাংশ নারী ভোটারকে ভোট দিতে হবে।

ওই এলাকাতেই নির্বাচনে প্রার্থী হয়েছেন এক নারী। তাঁর নাম হামিদা শহিদ। দির এর দক্ষিণাঞ্চলের একটি আসন থেকে নির্বাচন করছেন তিনি। সাবেক ক্রিকেটার ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের হয়ে নির্বাচন করছেন হামিদা।

ওই এলাকায় প্রার্থী হওয়া প্রথম নারী হচ্ছেন হামিদা। পিটিআইয়ের মনোনয়ন পাওয়ার পর তিনি ইমরান খানকে ধন্যবাদ জানিয়েছেন। ওই এলাকার উন্নয়নে, নারী অধিকার উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতিও দেন তিনি।  

দিরে ভোটের আগে নিয়মিত প্রচারে ব্যস্ত সময় কাটিয়েছেন হামিদা শহিদ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement