Beta

ব্যক্তিগত সম্পত্তির স্বীকৃতি দিচ্ছে কিউবা

১৬ জুলাই ২০১৮, ১৩:৩৮

অনলাইন ডেস্ক

সমাজতান্ত্রিক কিউবায় সংশোধিত নতুন সংবিধান প্রণয়নের মাধ্যমে প্রথমবারের মতো স্বীকৃতি পেতে যাচ্ছে ব্যক্তিগত সম্পত্তির ধারণা।

আজ রোববার কিউবার রাষ্ট্রীয় মাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি এ কথা জানায়।

সংবিধানে বড় বড় বেশ কিছু পরিবর্তন আনা হবে বলে জানা গেছে।

১৯৫৯ সালে ফিদেল কাস্ত্রো ক্ষমতায় আসার পর থেকে কিউবায় ব্যক্তিগত সম্পত্তি বিক্রি নিষিদ্ধ ছিল। পরে  ২০১১ সালে এক আইন করে তা পরিবর্তন করা হয়।

অর্থনীতির মূল চালিকাশক্তি যাতে কেন্দ্রীয় পরিকল্পনা ও রাষ্ট্রের হাতেই থাকে নতুন সংবিধানে তা পুনর্নিশ্চিত করবে কমিউনিস্ট কিউবা।

আগামী সপ্তাহে দেশটির সংসদে নতুন এ খসড়া সংবিধানের অনুমোদন দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। এরপর খসড়া সংবিধানটি গণভোটের মাধ্যমে বছরের শেষ নাগাদ চূড়ান্ত করা হবে।

তবে কিউবার কমিউনিস্ট পার্টির মুখপত্র গ্র্যানমা জানিয়েছে, নতুন সংশোধিত সংবিধানে কমিউনিস্ট পার্টিই একমাত্র রাজনৈতিক পার্টি থাকবে।

নতুন এ সংবিধান অনুযায়ী পর পর দুইবারের বেশি রাষ্ট্রপতি হওয়া যাবে না এবং রাজনৈতিক ক্ষমতা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর মাঝে ভাগ করে দেওয়া হবে বলে জানা গেছে।

এ ছাড়া লিঙ্গ, জাতিগত ও প্রতিবন্ধীদের ব্যাপারে যেকোনো ধরনের বৈষম্য নিষিদ্ধ করা হবে নতুন সংবিধানে। প্রস্তাবিত সংবিধানে সমলিঙ্গের বিবাহ অনুমোদিত হবে বলেও আশা করছেন সমর্থকরা।

অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ২০১০ সালের পর থেকে বেশ কয়েক দফায় বাজার ব্যবস্থায় পরিবর্তন আনা হয়েছে কিউবায়।

জানা গেছে, দেশের ভবিষ্যত রাজনৈতিক প্রশ্নে গত মাসে জাতীয় সংসদে সংবিধানে বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব আনা হয়। যার মধ্যে রাষ্ট্রপতির ক্ষমতা হ্রাস ও সমলিঙ্গের বিবাহ অনুমোদন অন্তর্ভুক্ত ছিল।

এর আগে সর্বশেষ ২০০২ দুই সালে কিউবার সংবিধানে সংশোধন করা হয়। সে সময় এর রাষ্ট্রীয় চরিত্র হিসেবে সমাজতান্ত্রিক রাজনীতিকে অপরিবর্তিত হিসেবে ঘোষণা করা হয়।

সামাজিক ও অর্থনৈতিক পুনর্গঠনের প্রশ্নে নতুন সংশোধনগুলো আনা হলেও দেশটির সে সমাজতান্ত্রিক ধারার চরিত্র আগেকার মতনই অপরিবর্তিত থাকবে।

সংবিধানের নতুন এই সংশোধনীগুলোর ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ও বিপ্লবের অন্যতম সদস্য রাউল কাস্ত্রো। তিনি অবসরে যাওয়ার পর গত এপ্রিলে নতুন রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন দিয়াজ ক্যানেল।

সাবেক রাষ্ট্রপতি ও কিউবা বিপ্লবের কমান্ডার ফিদেল কাস্ত্রো ও রাউল কাস্ত্রো দুই ভাই ১৯৫৯ সালে থেকে ২০১৮ সাল পর্যন্ত কিউবার ক্ষমতায় অধিষ্ঠিত ছিলেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement