Beta

এ কেমন বিজ্ঞাপন ‘বার্গার কিং’য়ের!

২১ জুন ২০১৮, ১৮:০৮

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ খেলতে আসা ফুটবল তারকাদের সঙ্গে ঘনিষ্ঠ হতে হবে। তাঁদের সন্তান গর্ভে ধারণ করতে হবে। আর এতে মিলবে আর্থিক পুরস্কার, সঙ্গে সারা জীবন বার্গার ফ্রি! রাশিয়ার মেয়েদের জন্য এমনই ‘অফার’ দিয়ে বিজ্ঞাপন প্রচার করে বিখ্যাত ফাস্টফুড চেইন ‘বার্গার কিং’।

এর উদ্দেশ্য হিসেবে বার্গার কিং জানায়, এর ফলে রাশিয়ার ভবিষ্যৎ ফুটবল প্রজন্ম অনেক শক্ত হবে। কারণ এর মাধ্যমে যে তারকাদের জিন সংগ্রহ করবে রাশিয়ান মেয়েরা! যেন পণ্য বিপণনের কথাই বলছে বার্গার কিং!

গত মঙ্গলবার সকালে রাশিয়ায় এ বিজ্ঞাপন প্রচার করে‘বার্গার কিং’। সামাজিক মাধ্যমেই বিজ্ঞাপনটি ছড়িয়ে দেওয়া হয়। প্রচারের সঙ্গে সঙ্গেদেশটির সামাজিক মাধ্যমে তুমুল সমালোচনা শুরু হয়। ওইদিন রাতের মধ্যেই বিজ্ঞাপনটি তুলে নিতে বাধ্য হয় ‘বার্গার কিং’। এ জন্য দুঃখ প্রকাশ ও ক্ষমাপ্রার্থনাও করেছে প্রতিষ্ঠানটি।

সংবাদ মাধ্যম সিএনএন, টেলিগ্রাফসহ একাধিক পশ্চিমা গণমাধ্যম ‘বার্গার কিং’য়ের কীর্তি তুলে ধরে। সেখানে তুলে নেওয়া বিজ্ঞাপনটিও দেখিয়ে দেওয়া হয়।

বিশ্বকাপের ফুটবল তারকাদের সন্তান গর্ভে নিতে পারলে তিন মিলিয়ন রুবল (রাশিয়ার মুদ্রা) বা ৪৭ হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়ার ঘোষণা দেয় ‘বার্গার কিং’।আর ওই নারী সারাজীবন‘বার্গার কিং’য়ের হুপার (এক ধরনের স্যান্ডউইচ তবে দেখতে বার্গারের মতো) পাবেন ফ্রি!

বিজ্ঞাপনে এসবতথ্য দিয়ে নিচে নারীদের উদ্দেশে লেখা হয়, ‘তোমার ওপর আস্থা আছে আমাদের!’ ওই বিজ্ঞাপনে ব্যবহার করা হয় একজন গর্ভবতী নারীর ছবি।

মঙ্গলবার রাতে বিজ্ঞাপনটি তুলে নেওয়ার পর গতকাল বুধবার ক্ষমা চেয়েছে‘বার্গার কিং’।বার্তা সংস্থা এপিকে পাঠানো বিবৃতিতে‘বার্গার কিং’ বলে, ‘রাশিয়ায় আমাদের দেওয়া এ অপমানজনক প্রচারের জন্য আমরা দুঃখিত।’ প্রতিষ্ঠানটি আরো বলে, ‘বিজ্ঞাপনচিত্রে প্রচারিত বক্তব্য আমাদের ব্র্যান্ড বা মূল্যবোধের সঙ্গে যায় না। আগামীতে যাতে এমন কিছু না হয় সে ব্যাপারে আমরা যথাযথ ব্যবস্থা নেব।’

আবারও বিতর্কে ‘বার্গার কিং’

যৌনতা নিয়ে ‘বার্গার কিং’য়ের এ ধরনের কর্মকাণ্ড এটাই প্রথম নয়। ধর্ষণের শিকার কিশোরী ডায়ানা সুরজিনাকে জড়িয়ে বিজ্ঞাপন প্রকাশ করে বিতর্কে পড়ে প্রতিষ্ঠানটি।

২০১৬ সালে মার্চে রাশিয়ায় বন্ধুর জন্মদিনের পার্টিতে গিয়ে ধর্ষণের শিকার হয় ডায়ানা সুরজিনা। দি মস্কো টাইমস জানায় তখন তাঁর বয়স ছিল ১৬ বছর। ওই মামলায় এক তরুণের কারাদণ্ডও হয়। তবে সুরজিনাকে গণমাধ্যম ও আদালতে প্রচুর লড়াই করতে হয়।ওই বছরই টেলিভিশনের এক টক শোতে সুরজিনাকে উপস্থাপক প্রশ্ন করেন তিনি তখন মাতাল ছিলেন কি না। সুরজিনা হাতের ইশারায় জানান ‘অল্প একটু ভদকা’।

‘বার্গার কিং’কার্টুনের মাধ্যমে সুরজিনা মুখমণ্ডলটা ব্যবহার করে, যেখানে তার চোখ মুখ ছিল না। কিন্তু বোঝাই যায় এটা সুরজিনার চেহারা। সেখানে ওই ‘অল্প একটু’র ইশারা ব্যবহার করে‘বার্গার কিং’। পাশে লেখা একটা কিনলে আরেকটা ফ্রি!

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement