Beta

সিরিয়ায় ইফতারের সময় বিমান হামলা, নিহত ৩৫

০৮ জুন ২০১৮, ১৮:৩৭

অনলাইন ডেস্ক
সিরিয়ার ইদলিব প্রদেশে বৃহস্পতিবার বিমান হামলার পর আবাসিক দালানগুলোর ধংসস্তুপে উদ্ধার কাজ চালাচ্ছে স্থানীয়রা ও উদ্ধারকর্মীরা। ছবি : সংগৃহীত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি গ্রামে বিমান হামলায় ৩৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতেদের মধ্যে একজন উদ্ধারকর্মী রয়েছে।

এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮০ জন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এই হামলা চালানো হয়।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে সংবাদ মাধ্যম ইনডিপেনডেন্ট এসব জানিয়েছে। 

মানবাধিকার সংগঠনটি জানিয়েছে, ইদলিব প্রদেশের জারদানা এলাকায় প্রথম দফায় বিমান হামলা চালানো হয়। এরপর সেখানে মেডিকেল টিম গেলে আবারও হামলা চালানো হয়।  আটটি হামলা চালানো হয় ওই এলাকায়। সেই সময় স্থানীয় বাসিন্দারা ইফতার করছিল।

'হোয়াইট হেলমেট' নামে পরিচিত সংস্থা এই বিমান হামলায় আহত শিশুদের ছবি প্রকাশ করেছে। এ ছাড়া হামলায় হাসপাতাল ও আবাসিক দালানগুলোর ধ্বংসস্তুপের ছবিও প্রকাশ করেছে তারা।  

ওই প্রতিবেদনে বলা হয়, এসব বিমান হামলার জন্য কে দায়ী তা এখনও পরিষ্কার না। তবে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের ঘোষণা অনুযায়ী ইদলিব, হোমস, লাতাকিয়া, আলেপ্পো ও হামা এলাকায় সহিংসতা বন্ধের কথা ছিল। ইদলিব এলাকায় সিরিয়ান ও রাশিয়ার বিমান চলাচল দেখা যায়।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে কয়েক লাখ মানুষ নিহত হয়েছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, এই যুদ্ধের বলি হয়ে বাস্তুচ্যুত হয়েছে এক কোটির বেশি মানুষ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement