Beta

টাই খুলে বিক্ষোভকারীদের মধ্যে প্রেসিডেন্ট

২২ এপ্রিল ২০১৮, ১৩:১৮

বিবিসি
বিক্ষোভকারীদের মধ্যে সশরীরে হাজির হন আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সার্গসায়ান। ছবি : সংগৃহীত

আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানের রিপাবলিক স্কয়ারে বিক্ষোভ চলাকালে সশরীরে হাজির হয়ে সমঝোতার প্রস্তাব জানান প্রেসিডেন্ট আরমেন সার্গসায়ান।

সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান প্রধানমন্ত্রী সার্জ সার্গসায়ানের ক্ষমতা পুনর্দখলের প্রতিবাদে নয় দিন ধরে জনগণ এই বিক্ষোভ পালন করছে।

প্রেসিডেন্ট আরমেন সার্গসায়ান বিক্ষোভের মধ্যে আন্দোলনকারীদের নেতা নিকোল পাশিনিয়ানের সঙ্গে করমর্দন করেন। নিজের টাই খুলে তিনি একটি অনানুষ্ঠানিক আলোচনার প্রতি ইঙ্গিত করেন। নিকোলের সঙ্গে ১০ মিনিটের এক সাক্ষাৎকারে আন্দোলন বন্ধ করার জন্য তিনি একটি সমঝোতা প্রস্তাব জানান। তাৎক্ষণিকভাবে নিকোল সে প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তবে বিক্ষোভকারীদের বিরুদ্ধে যেন কোনো বলপ্রয়োগ করা না হয়, সে ব্যাপারে তিনি প্রেসিডেন্টের কাছে নিশ্চয়তা চান।

পরে নিকোল পাশিনিয়ান জানান, তিনি প্রধানমন্ত্রী সার্জ সার্গসায়ানের সঙ্গে আজ রোববার সকালে হোটেলে দেখা করতে যাবেন। তবে তাঁদের দেখা হয়েছে কি না, তা নিশ্চিতভাবে জানা যায়নি।

সাবেক প্রেসিডেন্ট সার্জ সার্গসায়ান ক্ষমতায় থাকা অবস্থায় দেশটির প্রেসিডেন্ট শাসিত ব্যবস্থা বাতিল করেন এবং সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থা (প্রধানমন্ত্রী শাসিত) চালু করেন। এরপর তিনি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করে প্রধানমন্ত্রী হন।

নেতৃত্ব একই থাকায় আর্মেনিয়ার সাধারণ মানুষ মনে করছেন, তাঁরা প্রকৃত সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তাঁরা দেশটিতে নতুন নেতৃত্ব ও পরিবর্তনের দাবিতে বিক্ষোভ করছেন।

স্থলবেষ্টিত ছোট দেশ আর্মেনিয়া আগে সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। ১৯৯১ সালে এটি স্বাধীনতা লাভ করে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement