Beta

অস্ট্রিয়ার মহাসড়কে ট্রাকে ৫০ অভিবাসীর লাশ

২৭ আগস্ট ২০১৫, ২৩:২৩ | আপডেট: ২৮ আগস্ট ২০১৫, ০৮:০৬

অনলাইন ডেস্ক

মধ্য ইউরোপের দেশ অস্ট্রিয়ায় একটি ট্রাকের ভেতর থেকে অর্ধশতাধিক লোকের মরদেহ উদ্ধার করা হয়েছে। হাঙ্গেরি সীমান্ত থেকে অস্ট্রিয়ার দিকে যাওয়ার পথে মহাসড়কে একটি পরিত্যক্ত ট্রাকে এসব লাশের সন্ধান মিলেছে। নিহত এই লোকদের শরণার্থী দাবি করছে স্থানীয় প্রশাসন।

রয়টার্স জানায়, দেশটির পূর্বাঞ্চলীয় বার্জেল্যান্ড প্রদেশ থেকে স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে এ মরদেহগুলো উদ্ধার করা হয়। একটি সাড়ে সাত টন ওজনের ট্রাকে এসব লাশের সন্ধান পায় পুলিশ। ট্রাকটি বুধবার থেকে সেখানে পড়ে ছিল। নিহতদের জাতীয়তা তৎক্ষণাৎ নিশ্চিত করা যায়নি।

রাজ্যটির পুলিশের প্রধান হ্যান্স পিটার দোসকোজিল এক সংবাদ সম্মেলনে জানান, মৃতদেহগুলো কিছুটা পচে গেছে। তিনি জানান, ট্রাকটির পেছনের দরজা খোলা দেখে তারা মৃতদেহগুলোর সন্ধান পান। তবে এসব মানুষ কীভাবে মারা গেছে তিনি তা নিশ্চিত করতে পারেননি। সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জোহান্না মিকল লিতনার। তিনি এ ঘটনাকে সবার জন্য শোকাবহ ঘটনা হিসেবে উল্লেখ করেন। 

স্থানীয় সংবাদমাধ্যমের সূত্রে রয়টার্স জানায়, ট্রাকের মানুষগুলোকে সম্ভবত শ্বাসরোধ করে মারা হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবার শরণার্থীদের নিয়ে সবচেয়ে বেশি হিমশিম খাচ্ছে ইউরোপ। এই সংকট সমাধানে বলকান রাষ্ট্রনেতাদের সঙ্গে আলোচনার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা গেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। বৃহস্পতিবার ইউরোপীয় নেতাদের সম্মেলন চলার সময় এসব লাশ পাওয়ার খবর আসে।

খবরটি পাওয়ার পর এক সংবাদ সম্মেলনে মার্কেল বলেন, ‘ভয়ঙ্কর এ খবরে আমরা মর্মাহত। এ ঘটনা আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে যে, আমাদের অভিবাসন সংকট দ্রুতই সামাল দিতে হবে এবং একটি সমাধান খুঁজে পেতে হবে।’

এর আগে মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছিল, চলতি বছর আট মাসে অভিবাসনের আশায় এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা থেকে তিন লাখের বেশি মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে। কেবল গত মাসেই ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত পাড়ি দিয়েছে রেকর্ড সংখ্যক এক লাখ সাত হাজার ৫০০ মানুষ। আর গত ছয় মাসে ২৮ হাজার তিনশর বেশি লোক শরণার্থী হিসেবে আশ্রয় চেয়ে অস্ট্রিয়ার কাছে আবেদন করেছেন। যাদের বেশির ভাগই যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া থেকে এসেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement