Beta

সিরিয়ায় হামলার পরিণতি নিয়ে সতর্ক করল ইরান

১৪ এপ্রিল ২০১৮, ১৪:১৯

অনলাইন ডেস্ক
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম ঘাসেমি। ছবি : রয়টার্স

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে হামলা করার পরিণতি সম্পর্কে সতর্ক করেছে ইরান। স্থানীয় সময় শুক্রবার হিজবুল্লাহ আল মানার টেলিভিশনের এক প্রতিবেদনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে এই খবর জানানো হয়।

বার্তা সংস্থা এএফবি বলছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম ঘাসেমি জানিয়েছেন, সিরিয়া রাসায়নিক হামলা চালিয়েছে তার কোনো প্রমাণ নেই  যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর কাছে। এমনকি রাসায়নিক অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞা সংগঠনগুলোর সিদ্ধান্ত দেওয়ার আগেই এই হামলা চালিয়েছে। এই অঞ্চলের পরিস্থিতির জন্য এরাই দায়ী।       

বিবিসি বলছে, ইরানের বিরুদ্ধে অভিযোগ, সিরিয়ায় বাশার আল-আসাদকে সামরিক ও আর্থিকভাবে সহযোগিতা করছে দেশটি।

গত সপ্তাহে সিরিয়ার দুমা এলাকায় রাসায়নিক হামলার পর পশ্চিমা বিশ্বের সঙ্গে উত্তেজনার সৃষ্টি হয়। তখন থেকেই এই হামলার পরিকল্পনা করা হয়। বাশার আল-আসাদের সরকার সবসময়ই দুমায় রাসায়নিক হামলার কথা অস্বীকার করে আসছে। তবে সিরিয়ার মিত্র রাশিয়া এ হামলার বিরোধিতা করে আসছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, প্রথম দফার বিমান হামলা শেষ হয়েছে। এর মাধ্যমে কড়া বার্তা দেওয়া হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, বলপ্রয়োগ ছাড়া বাস্তবিক কোনো বিকল্প ছিল না। এ হামলা সিরিয়ায় ক্ষমতার পালাবদলের জন্য নয়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ হামলায় তাঁর দেশের জড়িত থাকার কথা জানিয়েছেন। তিনি বলেন, দুমায় রাসায়নিক হামলা চালিয়ে বেশ কয়েকজন নারী-পুরুষ, শিশুকে হত্যা করেছে সিরিয়া। এর জবাবেই এ হামলা।

এক বছরের কিছু আগেও সিরিয়ার ওপর বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। তবে সেবার ৫৯টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এবার সংখ্যাটা এরই মধ্যে দ্বিগুণ হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement